শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ভাঙা হচ্ছে এত বছরের ঐতিহ্য

News Sundarban.com :
মে ৩, ২০১৮
news-image

৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারকে ঘিরে বিতর্ক । এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণে ভেদা ভেদ। ভাঙা হচ্ছে  বছরের এতঐতিহ্য পুরস্কার বিতরণ অনুষ্ঠানে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এক ঘন্টা থাকবেন এবং মাত্র ১১ জনকে পুরস্কার দেবেন, বাকিদের পুরস্কার নিতে হবে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী স্মৃতি ইরানির হাত থেকে, এটা জানার পর ৬০ জনের বেশি পুরস্কারপ্রাপক ওই অনুষ্ঠানে না যাওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন। আজ সন্ধ্যায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানের কয়েক ঘন্টা আগে প্রতিবাদীদের এই কঠোর মনোভাবের প্ররিপ্রেক্ষিতে রাষ্ট্রপতি ভবনের পক্ষ থেকে বিস্ময় প্রকাশ করে জানিয়ে দেওয়া হল, রাষ্ট্রপতি সব পুরস্কার প্রদান অনুষ্ঠানেই খুব বেশি হলে এক ঘন্টাই থাকেন।
এই ঘটনায় চলচিত্র জগতের কলাকুশলিরা ক্ষুব্ধ। যদিও রাষ্ট্রপতির প্রেস সচিব অশোক মালিক বিজ্ঞপ্তি দিয়ে বলেছেন, রাষ্ট্রপতি সব পুরস্কার প্রদান অনুষ্ঠান, সমাবর্তনেই সর্বোচ্চ এক ঘন্টা থাকেন। তিনি দায়িত্ব নেওয়ার পর থেকে এটাই প্রটোকল। এটা কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রককে বেশ কয়েক সপ্তাহ আগে জানিয়েও দেওয়া হয়েছিল। একেবারে শেষ মূহূর্তে এসব প্রশ্ন উঠতে দেখে রাষ্ট্রপতি ভবন বিস্মিত। মালিক বলেছেন, প্রত্যেকের হাতে ব্যক্তিগতভাবে পুরস্কার তুলে দেওয়া সম্ভব নয়।
পরিচালক কৌশিক গাঙ্গুলি বলেন, এটা কোনো রাজনৈতিক দলের পুরস্কার নয়। রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার নেওয়া আলাদা মর্যাদা আছে। যুক্তিসঙ্গত কারণে অনুষ্ঠান বয়কট- বুদ্ধদেব দাশগুপ্ত। অতনু ঘোষ বলেন এটা খুব অপ্রত্যাশিত। পুরস্কারকে অসন্মান করছিনা। অনুষ্ঠান বয়কট করা অর্থহীন- গৌতম ঘোষ। ক্ষুব্ধ পুরস্কারপ্রাপকরা রাষ্ট্রপতির দপ্তর, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক ও ডিরেক্টরেট অব ফিল্ম ফেস্টিভেলকে চিঠি দিয়ে উষ্মা প্রকাশ করেন। জানান, একেবারে শেষ মূহূর্তে বিষয়টি জেনে অত্যন্ত আহত বোধ করছেন তাঁরা।