শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সাহিত্য সম্মেলনে অংশ নিতে ঢাকায় প্রণব মুখার্জি

News Sundarban.com :
জানুয়ারি ১৪, ২০১৮
news-image
এম এ আহাদ শাহীন:
আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনে অংশ নিতে ঢাকা এসেছেন ভারতের সদ্য বিদায়ী প্রেসিডেন্ট প্রণব মুখার্জি। পাঁচ দিনের সফরে জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে বিকাল চারটার কিছু সময় পরে অবতরণ করেন তিনি। বাংলাদেশের এ যুদ্ধবন্ধুকে বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তা এবং ঢাকায় ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধণ শ্রীংলা।
শনিবার থেকে রাজধানীতে শুরু হওয়া তিনদিনব্যাপী আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের তৃতীয় দিন সমাপনীতে প্রধান অতিথির বক্তৃতা করবেন তিনি। ওই অনুষ্ঠানে ভারতের দুই শতাধিক কবি, লেখক ও সাহিত্যিকসহ বিভিন্ন দেশের প্রায় ছয়শ’ জন সাহিত্যানুরাগী যোগ দিয়েছেন।
যার মধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি এবং জাপানের বাংলাভাষি লেখকরাও রয়েছেন। সম্মেলনে মোট ৬টি সেমিনার ছাড়াও সাহিত্য-সংস্কৃতির বিভিন্ন বিষয়ে মোট ৩০টি অধিবেশন রয়েছে।
সফরকালিন সময়ে রাজধানীর একটি হেটেলে অবস্থান করবেন ভারতের সদ্য বিদায়ী এ প্রেসিডেন্ট। সন্ধ্যা সাড়ে সাতটায় ভারতীয় হাইকমিশনের দেয়া নৈশ ভোজে অংশ নেবেন তিনি।
আগামীকাল সকাল ১১টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং তার স্মৃতি জাদুঘর পরিদর্শন করার কথা রয়েছে প্রণব মুখার্জির। এরপর বিকেল তিনটায় আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনীতে প্রধান অতিথির বক্তৃতা প্রদান করবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকলের দায়িত্বরত এক কর্মকর্ত জানিয়েছেন, সফরকালে প্রণব মুখার্জি সম্পূর্ন ভিভিআইপি নিরাপত্তা ও প্রটোকল পবেন। গত ২৪শে জুলাই রাষ্ট্রীয় দায়িত্ব থেকে পুরোপুরি অবসর জীবনের পর এটিই হবে তার প্রথম বিদেশ সফর। রাষ্ট্রীয় পদ-পদবি না থাকলেও বাংলাদেশের এ যুদ্ধবন্ধুকে সর্বোচ্চ সন্মান জানাতে কোনো কমতি থাকছে না পররাষ্ট্র মন্ত্রণালয়ের।
কূটনৈতিক সূত্রে প্রাপ্ত তথ্য মতে, বাংলাদেশের জন্মের ইতিহাসের সঙ্গে যুক্ত ভারতের প্রবীণ ওই রাজনৈতিক ব্যক্তিত্বের সম্মানে বঙ্গভবনে রাষ্ট্রীয় আয়োজনের প্রস্তুতি চলছে। ঢাকায় অবস্থানকালে প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠক হবে তার।
প্রণবের সম্মানে বঙ্গভবনে যে ভোজের আয়োজন করা হয়েছে সেখানে মিলিত হবেন সরকারের দায়িত্বশীল কর্মকর্তা ও শুভাকাংঙ্খীরা।
প্রণব মুখার্জির সম্মানে একটি ভোজ আয়োজন করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
সফরকালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন। সেখানে তাকে সম্মান সূচক ডি লিট ডিগ্রি প্রদান করা হবে। তিনি মাস্টার দা সূর্য সেন এবং প্রীতিলতার স্মৃতিও ঘুরে দেখবেন।
তার সম্মানে চট্টগ্রামেও একটি অভিজাত হোটেলে ভোজ আয়োজন করছে চট্টগ্রামে ভারতীয় হাইকমিশন। সফর শেষে ১৮ই জানুয়ারি নয়াদিল্লি ফিরে যাবেন দেশটির প্রবীন এ রাজনীতিবিদ।