মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দীপাবলিতে রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত বাজি পোড়ানো যাবে: সুপ্রিম কোর্ট

News Sundarban.com :
অক্টোবর ২৩, ২০১৮
news-image

গত বছর অক্টোবরে সব ধরনের বাজি বিক্রিতে নিষেধাজ্ঞা জানিয়েছিল সুপ্রিম কোর্ট। এর পর এই রায়ের চ্যালেঞ্জ জানায় বাজি ব্যবসায়ীরা। কিন্তু তাঁদের আবেদন খারিজ হয়ে যায়। সুপ্রিম কোর্টের যুক্তি ছিল, দূষণের মাত্রায় কতটা প্রভাব পড়ে তার পরীক্ষার জন্য বাজির উপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে।

এবছর বাজি বিক্রি নিষেধাজ্ঞায় আংশিক ছাড় দিল শীর্ষ আদালত। তবে, বেশ কয়েকটি শর্ত রাখা হয়েছে। সুপ্রিম কোর্ট জানিয়েছে, নিরাপদ এবং পরিবেশবন্ধব আতসবাজির বিক্রির উপর কোনও নিষেধাজ্ঞা নেই। তবে, লাইসেন্সপ্রাপ্ত ব্যবসায়ীরাই বাজি বিক্রি করতে পারবেন। অনলাইন বিপণন সংস্থার বাজি বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
রাজধানীতে দূষণ বৃদ্ধি পাওয়ায় গত বছর দীপাবলি উপলক্ষে সুপ্রিম কোর্ট বাজি বিক্রি নিষিদ্ধ করে।
উল্লেখ্য, শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, বাজি শিল্পে যেমন ব্যবসায়ীদের জীবিকা নির্বাহের অধিকার লুকিয়ে রয়েছে, তেমনই দেশের ১৩০ কোটি মানুষের স্বাস্থ্যের বিষয়টিও রয়েছে। বাজি বিক্রি এবং দূষণ প্রতিরোধে সামঞ্জস্য রাখতে কেন্দ্রের মতামত জানতে চেয়েছে শীর্ষ আদালত।তবে, বাজি ব্যবসায়ীরা সুপ্রিম কোর্টে আবেদন করেন, সম্পূর্ণভাবে নিষিদ্ধ না করে দূষণ নিয়ন্ত্রণে বিধি-নিষেধ করা হোক। সুপ্রিম কোর্ট এ দিন বাজি পোড়ানোয় নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়েছে। শহরগুলিতে দূষণের কথা মাথায় রেখে দীপাবলিতে রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত বাজি পোড়ানো যাবে। এ ছাড়া বড়দিন এবং নববর্ষে রাত ১১.৪৫ থেকে মধ্য রাত ১২.৪৫ পর্যন্ত বাজি পোড়ানোর সময়সীমা বেঁধে দেয় শীর্ষ আদালত। বাজি বিক্রির ক্ষেত্রে সুপ্রিম কোর্টের নির্দেশ শুধুমাত্র দীপাবলি নয় যে কোনও ধর্মীয় অনুষ্ঠানেও বলবত্ থাকবে।