শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে একাত্ম হয়ে ভগবদ্গীতা পাঠ করলেন সমাজের বিভিন্ন ক্ষেত্রের মানুষ

News Sundarban.com :
ডিসেম্বর ২৪, ২০২৩
news-image

কলকাতার মর্যাদাপূর্ণ ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে একাত্ম হয়ে ভগবদ্গীতা পাঠ করলেন সমাজের বিভিন্ন ক্ষেত্রের মানুষ। রবিবার হাজার হাজার সাধু–সন্তের গৈরিক সমাবেশে সম্মিলিতভাবে ভগবদ্গীতা পাঠ করেন এক লাখেরও বেশি মানুষ । এদিন ব্রিগেডে শঙ্খধ্বনির সঙ্গে পড়া হল গীতার ৫টি অধ্যায়। সকালে হয় কলস স্থাপন, হরিনাম সঙ্কীর্তন। ব্রিগেডে আশীর্বচন দেন দ্বারকার শঙ্করাচার্য সদানন্দ সরস্বতীর। হাজির ছিলেন পুরীর জগন্নাথ মন্দিরের দ্বৈতাপতি। এদিনের মঞ্চ থেকে ভারত সেবাশ্রমের স্বামী ভগবতী গীতাকে জাতীয় গ্রন্থ করার দাবি জানান।

দ্বারকা পীঠের শঙ্করাচার্য সদানন্দ সরস্বতীর উপস্থিতিতে গীতা জয়ন্তীর দ্বিতীয় দিনে শুরু হয় গীতা পাঠ। তিনি বলেন, কলকাতার এই দৃশ্য সারা বিশ্বের জন্য উদাহরণ হয়ে থাকবে। তিনি ভারত সেবা আশ্রম ও অন্যান্য সংগঠনকে এ ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য অভিনন্দন জানিয়ে বলেন, দেশকে উন্নয়নের পথে নিয়ে যেতে হিন্দু সম্প্রদায়কে একসঙ্গে কাজ করতে হবে।

এদিন কবি নজরুলের লেখা ‘হে পার্থ সারথি বাজাও’গানটি গাওয়ার পর প্রায় ৬০ হাজার নারী শঙ্খ বাজিয়ে গান গেয়ে শোনান প্রায় ৬০ হাজার মানুষ। এরপর শুরু হয় গীতা পাঠ। সাংস্কৃতিক সঙ্গীতও পরিবেশন করেছিল সংস্কার ভারতী, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এর সাথে যুক্ত একটি সংগঠন। আয়োজকদের পক্ষ থেকে দাবি করা হয়েছে রবিবার ব্রিগেড ময়দানে ১ লাখ ৩৭ হাজার মানুষ সমবেত কণ্ঠে গীতাপাঠ করেছেন। তাতে বিশ্বরেকর্ড হয়েছে । মাঠে যখন একসঙ্গে এক কণ্ঠে গীতা পাঠ চলছিল সেই দৃশ্য ছিল বিস্ময়কর।