শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লিবিয়ায় ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১১ হাজার ৩০০-তে পৌঁছেছে

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৫, ২০২৩
news-image

লিবিয়ায় ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১১ হাজার ৩০০-তে পৌঁছেছে। শুক্রবার পর্যন্ত নিখোঁজ ১০ হাজারের বেশি মানুষ। পূর্বাঞ্চলীয় শহর ডারনা থেকে ত্রাণ এবং উদ্ধারকারী দল আরও মৃতদেহ উদ্ধার করেছেন। ফলে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

ত্রিপোলির স্বাস্থ্য মন্ত্রকের অবর সচিব সাদেদিন আবদুল ওয়াকিল মৃতের সংখ্যা নিশ্চিত করেছেন।ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেডক্রিসেন্ট সোসাইটির মতে, বন্যা কবলিত এলাকায় প্রায় ৪০ হাজারের বেশি মানুষ গৃহহীন। এখনও নিখোঁজ কমপক্ষে ১০ হাজার মানুষ।ঘরবাড়ির ধ্বংসস্তূপ, কাদাজল, রাস্তাঘাটে পড়ে রয়েছে মৃতদেহ।

 

গত রবিবার ভয়ঙ্কর শক্তি নিয়ে ‘ড্যানিয়েল’ আছড়ে পড়ে লিবিয়ার উপকূলে। ‘ড্যানিয়েল’-এর তাণ্ডবে লন্ডভন্ড হয়ে গিয়েছে আল-বায়দা, আল-মার্জ, তোবরুক, বাতাহ-র মতো বেশ কিছু শহর। তবে এদের মধ্যে সবচেয়ে ভয়াবহ অবস্থা ডারনা এবং বেনগাজির। প্রবল বৃষ্টি এবং হড়পা বানের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়ে লিবিয়ার শহর ডারনা। ডারনায় বেশ কয়েকটি নদীবাঁধ রয়েছে। ঝড়ের তাণ্ডবে তিনটি বাঁধ ভেঙে যাওয়ায় জলের তোড়ে ভাসিয়ে নিয়ে একেবারে সমুদ্রে নিয়ে ফেলেছে বহু বসতি। আর তার জেরেই বহু মানুষের মৃত্যু হয়েছে। নিখোঁজ এখনও ১০ হাজারের বেশি মানুষ।