সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে তথ্যপ্রমাণ থাকলে এফআইআর দায়ের করা যাবে

News Sundarban.com :
জুলাই ২০, ২০২৩
news-image

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে তথ্যপ্রমাণ থাকলে এফআইআর দায়ের করা যাবে। সে ক্ষেত্রে আদালতের অনুমতি নিতে হবে না। বৃহস্পতিবার এমন নির্দেশই দিয়েছে কলকাতা হাই কোর্ট। তবে এ ক্ষেত্রে অভিযোগের সত্যতা খতিয়ে দেখতে হবে পুলিশকে। অভিযোগ সত্য হলে এবং তা গ্রহণযোগ্য মনে হলে এফআইআর করা যাবে।

বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি বিশ্বরূপ চৌধুরীর ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবার অন্তর্বর্তী এক নির্দেশে জানিয়েছে, বিরোধী দলনেতার বিরুদ্ধে কোনও অভিযোগ উঠলে পুলিশ সে ক্ষেত্রে আইন অনুযায়ী পদক্ষেপ করবে। যদি দেখা যায়, অভিযোগ সত্য এবং তা গ্রহণযোগ্য, তা হলে পুলিশ এফআইআর করতে পারবে। তবে গ্রেফতার বা কড়া পদক্ষেপ করার আগে আদালতের অনুমতি নিতে হবে।

জনৈক সুমন সিংহের করা জনস্বার্থ মামলায় আপাতত এই নির্দেশ দিয়েছে হাই কোর্ট। চার সপ্তাহ পরে এই মামলার আবার শুনানি রয়েছে। গত বছর ডিসেম্বরে কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চ শুভেন্দুবাবুর বিরুদ্ধে রাজ্য পুলিশের দায়ের করা ২৬টি এফআইআর-এ স্থগিতাদেশ দেয়। শুভেন্দুবাবুর বিরুদ্ধে নতুন মামলা করতে গেলেও আদালতের অনুমতি নিতে হবে বলে হাই কোর্ট নির্দেশ দিয়েছিল।