শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

টুর্নামেন্টের ফাইনালে উঠেই টুখেল গড়লেন অনন্য এক রেকর্ড

News Sundarban.com :
মে ৬, ২০২১
news-image

ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের উত্তরসূরি হয়ে এসে চেলসির দায়িত্ব নিয়েছেন গত ২৬ জানুয়ারি। সে হিসেবে লন্ডনের ক্লাবে আজ তাঁর ১০০তম দিন। টমাস টুখেলের কোচিং ক্যারিয়ারের অন্যতম সুন্দর ১০০ দিনই বটে!

যখন চেলসির দায়িত্ব নিয়েছিলেন, ল্যাম্পার্ডের অধীনে পথ হারানো চেলসি তখন মৌসুমে কোনো রকমে মুখ রক্ষার আশায়। কী লিগে, কী চ্যাম্পিয়নস লিগে…চেলসিকে ঘিরে যেন তখন আশা আর নেই। টুখেলও তখন কিছুটা অবসন্নতায় কি ভুগছিলেন না? তার মাসখানেক আগে, বড়দিনের কিছু আগে খবর এসেছিল, পিএসজি তাঁকে বরখাস্ত করছে। অথচ নেইমার-এমবাপ্পেদের ক্লাবটাকে আগের মৌসুমেই চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলেছিলেন তিনি!

১০০ দিন পর এসে দেখা যাচ্ছে, চেলসি লিগে তো একটা বলার মতো অবস্থান করে নিয়েছেই, রিয়াল মাদ্রিদকে হারিয়ে কাল টুখেলের অধীনে আরেকবার উঠে গেল চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও! সেমিফাইনালের দ্বিতীয় লেগে কাল রিয়াল মাদ্রিদকে ২-০ গোলে চেলসি হারানোর (দুই লেগ মিলিয়ে ফল চেলসির পক্ষে ৩-১) পর নিশ্চিত হলো, তাঁকে গত ডিসেম্বরে তাড়িয়ে দেওয়া পিএসজি যে টুর্নামেন্টে সেমিফাইনালে বাদ পড়েছে, সেই টুর্নামেন্টের ফাইনালে উঠেই টুখেল গড়লেন অনন্য এক রেকর্ড।

টানা দুই মৌসুমে দুই ভিন্ন ক্লাবকে ইউরোপের ক্লাব শ্রেষ্ঠত্বসূচক এই টুর্নামেন্টের ফাইনালে ওঠানোর রেকর্ড আর কারও নেই। চ্যাম্পিয়নস লিগ যুগে তো নেই-ই, টুর্নামেন্টটা ১৯৯২ সালে ছক বদলানোর আগে যে নামে পরিচিত ছিল, সেই ইউরোপিয়ান কাপ যুগেও এমন রেকর্ড কোনো কোচের ছিল না।