শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সবুজ সঙ্কেত মমতার, সেপ্টেম্বর থেকে রাজ্যে চলতে পারে মেট্রো, লোকাল ট্রেন

News Sundarban.com :
আগস্ট ২৭, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: কোভিড অতিমারীর প্রকোপে নজিরবিহীন ভাবে ছমাস স্তব্ধ থাকার পর সামনের মাস থেকে ফের লোকাল ট্রেন ও মেট্রো চলাচলের পখ প্রশস্ত হল।যাত্রীদের সুরক্ষার সব রকম ব্যবস্থা করে আগামী মাসের শুরু থেকে ধাপে ধাপে মেট্রো ও লোকাল ট্রেন চলাচল শুরু করার ব্যপারে সবুজ সঙ্কেত দিয়েছে রাজ্য।ফলে ফের একবার ট্রেন-মেট্রোর চাকা গড়ানোর ব্যপারে নতুন করে জল্পনা শুরু হয়েছে।
করোনা সংক্রমণের হার নিয়ন্ত্রণে না এলেও আশাব্যঞ্জক ভাবে কমেছে মৃত্যু হার। সারা দেশেই কোভিড থেকে আরোগ্য হার বাড়ছে।এমত পরিস্থিতিতে আগামী ১লা সেপ্টেম্বর গোটা দেশে শুরু হচ্ছে আনলক ফোর পর্ব। এই পর্বে রেল সহ গণ পরিবহণ আরো কিছুটা স্বাভাবিক করে তোলার ব্যাপারে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি আলাপ আলোচনা শুরু করেছে।স্বাভাবিক ভাবে লোকাল ট্রেন ও মেট্রো পরিষেবাও আবার শুরু করার বিষয়টিও আলোচনায় রয়েছে। তবে রাজ্য গুলোর আপত্তি না থাকলে তবেই লোকাল ট্রেন ও মেট্রো পরিষেবা শুরুর ছাড়পত্র দেওয়া হবে বলে কেন্দ্রের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে।

এই পরিপ্রেক্ষিতে বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, যাত্রীদের সুরক্ষার সব রকম ব্যবস্থা করে আগামী মাসের শুরু থেকে ধাপে ধাপে মেট্রো ও লোকাল ট্রেন চলাচল শুরু হলে তাঁর কোন আপত্তি নেই। এদিন নবান্নে রাজ্য মন্ত্রিসবার বৈঠকের পর তিনি বলেন, ‘ রাজ্যে করোনা সংক্রমণ এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি।ফলে আগামী সেপ্টেম্বর মাসেও রাজ্যে বিভিন্ন বিধিনিষেধ বলবৎ থাকবে।তবে সামাজিক দূরত্ব মেনে যদি কেন্দ্র মেট্রো পরিষেবা ও লোকাল ট্রেন পরিষেবা চালাতে চায় তাহলে রাজ্যের কোনও আপত্তি নেই। রেল আমাদের সঙ্গে আলোচনা করে নিতে পারে। তবে একসঙ্গে সব নয়। ধাপে ধাপে চালাতে হবে।আগে যা চলত তার এক চতুর্থাংশ ট্রেন চলতে পারে।’

পাশাপাশি কোভিড প্রবণ ছয় রাজ্য থেকে সপ্তাহে তিন দিন করে বিমান চলাচল শুরু করার ব্যাপারেও তিনি ছাড়পত্র দিয়েছেন।সংক্রমণের হটস্পট হওয়ায় দিল্লি, মুম্বই, চেন্নাই, পুনে, নাগপুর ও আহমেদাবাদ, এই ছটি শহরে থেকে বিমান পরিষেবা বন্ধ ছিল । মুখ্যমন্ত্রী এদিন বলেন, ‘এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল। ১ সেপ্টেম্বর থেকে সপ্তাহে তিনদিন এই ছটি শহর থেকে বাংলায় বিমান চলাচল করতে পারবে ।’ তবে আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে স্কুল কলেজ বন্ধই থাকবে বলে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন। অন্যদিকে করোনা সংক্রমণের শৃঙ্খলা ভাঙতে আগামী মাসেও সাপ্তাহিক সম্পূর্ণ লক ডাউনের প্রক্রিয়াও চালিয়ে যাওয়া হবে । ওই মাসের ৭,১১ এবং ১২ তারিখে সম্পুর্ন লক ডাউন থাকবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাকি দিনক্ষণ পরে ঠিক করা হবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন।