শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কলকারখানা নিয়ম মেনে বেতন দিচ্ছে কিনা দেখতে শ্রম দপ্তরকে নির্দেশ মমতার

News Sundarban.com :
আগস্ট ২৬, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: আনলক পর্বে রাজ্যের যে সব কল কারখানা খুলেছে, সেখানে বিধি মেনে কাজ হচ্ছে কিনা তা দেখতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ দিয়েছেন। ওই সব কল কারখানায় শ্রমিকদের নিয়মিত বেতন দেওয়া হচ্ছে কিনা, কোভিড সুরক্ষায় যথাযথ উদ্যোগ নেওয়া হচ্ছে কিনা তা জানতে শ্রম দপ্তর কে তিনি আচমকা অভিযান চালানোর নির্দেশ দেন। মঙ্গলবার নবান্নে পাঁচ জেলার প্রশাসনিক বৈঠকে তিনি এই নির্দেশ দিয়েছেন।

প্রশাসনিক বৈঠক চলাকালীন মুখ্যসচিব রাজীব সিনহা অভিযোগ করেন, কলকাতা লাগোয়া জেলাগুলিতে অনেক কারখানাতেই কর্মীদের পারস্পরিক দূরত্ব না মেনেই কাজ করানো হচ্ছে৷ যার ফলে ওই কারখানাগুলিই করোনা সংক্রমণ ছড়ানোর কেন্দ্র হয়ে উঠছে৷ ফলে এই ধরনের কারখানাগুলিতে আচমকা হানা দেওয়ার পরামর্শ দেন তিনি৷এর পরই শ্রম দফতরের অফিসারদের রাজ্যের কল কারখানাগুলিতে আচমকা হানা দেওয়ার জন্য শ্রমমন্ত্রী মলয় ঘটককে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী৷ যে সংস্থা বা কারখানাগুলি খোলা রয়েছে, সেখানে বেতন বা পারিশ্রমিক ঠিকমতো দেওয়া হচ্ছে কিনা, সেই খোঁজখবর নেওয়ারও নির্দেশ দেন তিনি৷ চা বাগান এবং চটকলগুলির উপরে বিশেষ নজর দিতে বলেন ।

শ্রম দফতরের অধীনে কতজন অফিসার আছেন, শ্রমমন্ত্রীর কাছ থেকে সে ব্যাপারেও তিনি জানতে চান।মুখ্যমন্ত্রী আরও বলেন, যথাযথ কাগজপত্র জমা দেওয়া সত্ত্বেও সরকারি কোনও অনুমতির জন্য কোনও কারখানা যাতে বন্ধ না হয়ে থাকে, তা যেন নিশ্চিত করা হয়৷