শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

 রেশনে ব্যপক বরাদ্দ ছাঁটাই রাজ্যর, কড়া সমালোচনায় বিজেপি

News Sundarban.com :
আগস্ট ৯, ২০২০
news-image

কেন্দ্রের সঙ্গে প্রতিযোগিতায় নেমে চলতি বছরের নভেম্বরের বদলে আগামী বছরের জুন মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তিম মাস পার না হতেই রেশনে খাদ্য শষ্যের বরাদ্দ ব্যপক হারে ছাঁটাই করল রাজ্য সরকার।রাজ্য খাদ্য সুরক্ষা যোজনায় আওতায় বিভিন্ন ধরণের উপবোক্তাদের সকলেরই বরাদ্দ কাটছাঁট করা হয়েছে। বিশেষ প্যাকেজে অবশ্য হাত পরেনি এখনও।প্রতিশ্রুতি দেওয়ার পরে রা্জ্য সরকার তা থেকে সরে আসায় তাদের একহাত নিয়েছে বিরোধীরা।প্রতিশ্রুতি পালন করতে না পারলে মানুষকে শুধু শুধু আশ্বাস দেওয়ার প্রয়োজন কী ছিল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তাঁরা।

খাদ্য দপ্তরের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, রাজ্য খাদ্য সুরক্ষা য়োজনা-২ এর গ্রাহকেরা এবার থেকে কার্ড পিছু মাসে ১ কিলোগ্রাম করে চাল পাবেন। সঙ্গে মিলবে ১ কিলোগ্রাম গম। এতদিন তারা কার্ড পিছু ৫ কোজি করে চাল পাচ্ছিলেন। অগাস্ট থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত বিনামূল্যে মিলবে এতটুকুই।রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা-১ এর প্রকল্পের আওতায় থাকা কার্ড ধারীদের ৫ কেজি চালের বরাদ্দ ছাঁটাই করে তিন কেজি করা হয়েছে। তবে তাদের তিন কেজি করে গম দেওয়া হবে।
গত ৩০ জুন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, আগামী বছর জুন পর্যন্ত প্রত্যেক রাজ্যবাসীকে বিনামূল্যে রেশন দেবে রাজ্য সরকার। ওই দিনই সেপ্টেম্বর পর্যন্ত দেশবাসীকে প্রতি মাসে বিনামূল্যে ৫ কিলোগ্রাম করে চাল দেওয়ার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পালটা ঘোষণায় মুখ্যমন্ত্রী জানান, আগামী বছর জুন পর্যন্ত বিনামূল্যে মিলবে রেশন।

গত ২১ জুলাই তৃণমূলের শহিদ দিবসের ভার্চুয়াল সভায় এক কদম এগিয়ে মমতা বলেন, ‘ক্ষমতায় ফিরলে আজীবন বিনামূল্যে রেশনের ব্যবস্থা করবে সরকার।’ এর পর খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানান, অগাস্টে রাজ্যবাসীকে চালের সঙ্গে কিছু পরিমানে গম দেওয়া হবে। তিনি বলেন, ‘গুদামে টন টন গম পড়ে পড়ে নষ্ট হচ্ছে। সেগুলি এখনই বিলি না করলে আর খাওয়ার যোগ্য থাকবে না।’সেই মতো অগাস্টে শুরু হয় রেশন বিলি। কিন্তু খাদ্য দফতরের প্রকাশিত বিজ্ঞাপনে দেখা যাচ্ছে প্রতিমাসে কার্ডপিছু ৫ কিলোগ্রাম চালের বরাদ্দ কমিয়ে করা হয়েছে ১ কিলোগ্রাম। সঙ্গে ১ কিলোগ্রাম করে গম মিলবে বলে জানানো হয়েছে বিজ্ঞাপনে।

যা নয়ে সরকার পক্ষকে তীব্র আক্রমণ করেছেন বিজেপির রাজ্য সভাপতি দীলিপ ঘোষ। এদিন দিলীপবাবু বলেন, ‘সবাই যখন অনটনে রয়েছেন, কেন্দ্রীয় সরকার বিভিন্ন রকম সাহায্য করছে, গ্যাস ফ্রি দিচ্ছে, চাল-ডাল-তেল-নুন, রেশন ফ্রি দিচ্ছে, বাজার করার জন্য হাতে ৫০০ টাকা করে দিচ্ছে, তখন রেশনে চালের বরাদ্দ কমাটা দুর্ভাগ্যজনক।‘বিজেপি রাজ্য সভাপতির প্রশ্ন, ‘মুখ্যমন্ত্রী বলেছিলেন ফ্রি রেশন দিচ্ছেন। হঠাৎ করে সব কেমন হয়ে গেল। কিছুলোক হঠাৎ বড়লোক হয়ে গেল যাদের কোনও আয়-উপায় নেই!’
মমতাকে বিঁধে দিলীপ বলেন, ‘মোদীজি বললেন, ৬ মাস রেশন ফ্রি। উনি বললেন, ১ বছর, আগামী জুন অবদি ফ্রি দেব। ততদিন হয়তো উনি ক্ষমতায় থাকবেন না। তার পর বলে দিলেন সারা জীবনের জন্য ফ্রি দেব। সংবাদমাধ্যমের সামনে শুধু ভাষণবাজি।‘ বিজেপি রাজ্য সভাপতির অভিয়োগ , কেন্দ্রের সঙ্গে মুখে প্রতিযোগিতা করলেও রাজ্যে সাধারণ মানুষ যাদের কার্ড নেই তারা রেশন পাচ্ছেন না। কুপন প্রথা চালু করা হলেও তাতে কোন স্বচ্ছতা নেই।