শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইউজিসির গাইডলাইন প্রসঙ্গে রাজ্যের পাশেই রাজ্যপাল, দীর্ঘ বৈঠক শিক্ষামন্ত্রীর সঙ্গে

News Sundarban.com :
জুলাই ১৩, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: কলেজ বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত সেমিস্টার এবং চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাধ্যতামূলক করার ব্যাপারে ইউজিসির সিদ্ধান্ত প্রত্যাহারের বিষয়ে রাজ্যের দাবির পাশে দাঁড়ালেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বিষয়টি নিয়ে ইউজিসি কতৃপক্ষ এবংকেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রকের সঙ্গে কথা বলার আশ্বাস দিয়েছেন তিনি।

সোমবার রাজভবনে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এর সঙ্গে প্রায় দেড় ঘণ্টা দীর্ঘ বৈঠক করেন রাজ্যপাল। আলোচনার প্রায় পুরোটাই জুড়ে ছিল ইউজিসির পরিবর্তীত নির্দেশিকা । পরে রাজভবনের তরফে জারি করা প্রেস বিবৃতিতে জানানো হয়, বর্তমান করোনা আবহে ছাত্র-ছাত্রীদের সাথে পরীক্ষা স্থগিত রাখা এবং বিগত সেমিস্টারের প্রাপ্ত নম্বর অনুযায়ী পড়ুয়াদের মূল্যায়ন করার ব্যাপারে রাজ্য সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তার রাজ্যপাল একমত। সমস্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই পদ্ধতিতে সম্মতি দিয়েছে।সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন যাতে তাদের নতুন নির্দেশিকা প্রত্যাহার করে নেয় সে ব্যাপারে রাজ্যপাল তাদের কাছে আবেদন জানাবেন।পাশাপাশি কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রকের সঙ্গেও তিনি বিষয়টি নিয়ে কথা বলবেন বলে তিনি আশ্বাস দিয়েছেন।ছাত্রাচাত্রীদের আশঙ্কিত হতেও বারণ করেছেন রাজ্যপাল।ছাত্রসমাজকে আশ্বস্ত করে তিনি বলেন, বর্তমানের কঠিন পরিস্থিতিতে ছাত্র সমাজের মানসিক উদ্বেগ সম্পর্কে তিনি ওয়াকিবহাল।সেকারণে আগামী বুধবার রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের ভার্চুয়াল বৈঠক ডাকা হয়েছে।

সেখানে উদ্ভুত পরিস্থিতিতে পড়ুয়াদের সব রকমের সমস্যা নিয়ে আলোচনা হবে। তাদের সব সমস্যার সমাধানেরও চেষ্টা করা হবে।উল্লেখ্য কলেজ বিশ্ববিদ্যলয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাধ্যতামূলক করার বিষয়ে ইউজিসি সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শনিবারই চিঠি লিখেছেন।