মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ফের অঙ্গদানের নজির শহর কলকাতায়

News Sundarban.com :
সেপ্টেম্বর ৩০, ২০১৮
news-image

ফের চিকিৎসা ব্যবস্থায় নজির গড়ল শহর কলকাতা ৷ একসপ্তাহের মধ্যে তৃতীয়বার অঙ্গ প্রতিস্থাপন হতে চলেছে কলকাতায়। এবার যকৃৎ প্রতিস্থাপন করা হবে। দাতা ও গ্রহীতা দু’জনেই কলকাতার বাসিন্দা। প্রথমে যকৃৎ ও হৃদয় প্রতিস্থাপনের কথা থাকলেও হৃদয়ে সমস্যা ধরা পড়ায় তা বাতিল করে দেন চিকিৎসকরা। চিকিৎসকরা সিদ্ধান্ত নিয়েছেন, শুধু যকৃৎ প্রতিস্থাপন করা হবে।
হার্ট ও লিভারের সমস্যা নিয়ে বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন দুই রোগী ৷ প্রতিস্থাপন প্রয়োজন বলেই জানিয়েছিলেন চিকিৎসকরা ৷ খবর আসে মুকুন্দপুরের বেসরকারি নার্সিংহোম থেকে ৷২৩ সেপ্টেম্বর থেকে বারুইপুরের বাসিন্দা চম্পা নস্কর (৪৫)-এর চিকিৎসা চলছিল মুকুন্দপুরের একটি বেসরকারি হাসপাতাল। সেখানে ব্রেন ডেথ হয় চম্পা নস্করের ৷ চম্পা দেবীর পরিবার তার হার্ট ও লিভার দানের সিদ্ধান্ত নেন ৷ খবর পাঠানো হয় বাইপাসের ধারের বেসরকারি হাসপাতালে ৷ চম্পা দেবীর হার্ট ও লিভার পাবেন ওই দুই রোগী ৷গতকাল রাতে ঠিক হয় আজ সকাল ছ’টা নাগাদ গ্রিন করিডরের মাধ্যমে চম্পাদেবীর হৃদয় এবং যকৃত পৌঁছে দেওয়া হবে বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে। কিন্তু পরে চিকিৎসকরা পরীক্ষা করে জানান হৃদয়ে সমস্যা আছে, তাই সেটি প্রতিস্থাপন সম্ভব নয়। শুধুমাত্র যকৃৎ প্রতিস্থাপন করা সম্ভব।

এর আগে চলতি মাসের ২৪ তারিখ অন্ধ্রপ্রদেশের বাসিন্দা সূর্যনারায়ণ রামুর হৃদয় প্রতিস্থাপন করা হয় কলকাতার বাসিন্দা সমীরণ দত্তর শরীরে। তার ২৪ ঘণ্টার মধ্যেই ফের প্রতিস্থাপন করা হয় হৃদয়। ২৫ তারিখ পটনার বাসিন্দার হৃদয় প্রতিস্থাপন করা হয় হাওড়ার এক যুবতির দেহে। এছাড়া ২১ মে দিলচাঁদ সিং নামে ঝাড়খণ্ডের এক বাসিন্দার শরীরে প্রতিস্থাপন করা হয়েছিল হৃদয়। এছাড়া ১৮ অগাস্ট শিলিগুড়ির মেয়ে মল্লিকা মজুমদারের কিডনি প্রতিস্থাপিত করা হয়েছিল দুইজনকে। তবে তাঁদের মধ্যে মৌমিত চক্রবর্তী নামে এক গ্রহীতা পরে মারা যান।