মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এক সাথে পাঁচটি ভিন্ন কাব্যগ্রন্থ প্রকাশ করে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নাম তুললেন নামখানার কবি 

News Sundarban.com :
মার্চ ১৭, ২০২৪
news-image

নিজস্ব প্রতিনিধি,  নামখানা: একদিনে এক সাথে পাঁচটি ভিন্ন ঘরানার কাব্যগ্রন্থ প্রকাশ করে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে জায়গা করে নিলেন প্রত্যন্ত সুন্দরবনের নামখানা ব্লকের দেবনগর গ্রামের তরুণ কবি ধ্রুব বিকাশ মাইতি।ছোটো বেলা থেকেই কবিতা লেখার প্রতি ছিল তাঁর আগ্রহ।আমরা বাঙালি, বাংলা ভাষা মোদের গর্ব। বাংলা ভাষা নিয়ে আমাদের গর্বের শেষ নেই।   মৌশুনী কো-অপারেটিভ হাইস্কুল থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ করার পর শিবানী মন্ডল মহাবিদ্যালয় থেকে স্নাতক শিক্ষা শেষ করে রাষ্ট্র বিজ্ঞান নিয়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে দূরশিক্ষার মাধ্যমে স্নাতকোত্তর করছেন। বয়স এখনও পঁচিশ না পেরোলেও… সফলতার পেছনে থাকে অনেক বাধা বিপত্তি। সেইসব পার করে তিনি তিল তিল করে গড়ে তুললেন এক নতুন ইতিহাস।

তারপর ২০১৯ সালে নবীন হাতে প্রথম কাব্যগ্রন্থ প্রকাশ করেন “অনুপমা” তারপর ওই ব্লকে “সমুদ্র জানালা কবিতা পত্র” নামে এক গোষ্ঠিতে মাঝে মধ্যে কবিতা নিয়ে আলোচনায় বসেন। প্রকাশিত “অনুপমা” কাব্যগ্রন্থের পর “গোছানো পাতার জল”, “নদী ভর্তি কবিতার নৌকো (২০২১)” ও “প্রতিটি পায়ের শব্দ” এবং কবিতা লেখনীর ওপর ভিত্তি করে বেশকিছু প্রতিযোগীতায় পেয়েছেন পুরস্কার। এই প্রসঙ্গে বিশিষ্ট লেখক অপূর্ব কুমার দাস বলেন, ‘ধ্রুব বিকাশ মাইতির একসঙ্গে পাঁচটি কাব্যগ্রন্থ প্রকাশ এক অনন্য ঘটনা। মাত্র ২৫ বছর বয়সে এই সাফল্য আগামী দিনের বহু যুবক-যুবতী যারা সৃজনশীল কাজকর্মে আগ্রহী তাদের প্রেরণা যোগাবে। ধ্রুব বিকাশ সৃজনশীলতার ক্ষেত্রে যে সহজাত প্রতিভা নিয়ে জন্মেছেন তা বলার অপেক্ষা রাখে না। ছোটবেলা থেকেই তাঁর কবিতা ও অন্যান্য লেখার প্রতি আকর্ষণ ছিল দুর্নিবার। তারই প্রতিফলন ঘটেছে পাঁচটি কাব্যগ্রন্থ রচনার ক্ষেত্রে। আগামী দিনে তিনি যে দীর্ঘ পথের পথিক হবেন তাতে কোনো সংশয় নেই। ধ্রুবর উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।

পাঁচটি কাব্যগ্রন্থের মধ্যে ”অথবা জলচক্র” কাব্যগ্রন্থটি আধুনিক কবিতা । “বোতাম বিশ্বাসের মতো” কাব্যগ্রন্থটি হাইকু জাতীয় কবিতা । “বান্ধবী” মূলত সিরিজ কবিতা । “পাথর চাপা চিৎকার” কাব্যগ্রন্থটি স্বাধীন গদ্য কবিতা । এবং “চাঁদ হাতে কুরুক্ষেত্র” কাব্যগ্রন্থটি অণু-পরমাণু কবিতা । তাঁকে জিজ্ঞেস করা হয় এপর্যন্ত যা কিছুু লেখা হয়েছে তার সবগুলো নিয়েই কি এই পাঁচটি কাব্যগ্রন্থ? উত্তরে জানান না, কমপক্ষে ৫-৬টি কবিতা থেকে ১-২টি কবিতা বাছাইয়ের মাধ্যমে এক-একটা কাব্যগ্রন্থ নির্মিত । পাঠকমহল থেকে কবিমহলের অনেকে প্রশংসিত করেছেন কবি ধ্রুব বিকাশকে। তার শিক্ষক থেকে পাঠকেরা বলেছেন প্রতিটি বইয়ের প্রায় কবিতাগুলো মন জয় করার মতো। ভিন্ন ভিন্ন স্বাদের। সমুদ্র জানালার কবিরা বলেন “ওর ভাবনা চিন্তার সাথে লেখনীর হাত অনেক মজবুত। এই বয়সে এমন ভাবনা আমাদের সকলের মনে বিস্ময়ের পদচারণ ঘটিয়েছে। ও অনেকদূর এগিয়ে যাক। ওর অনেক সফলতা কমনা করি ।”