শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা

News Sundarban.com :
জানুয়ারি ১৭, ২০২৪
news-image

বুধবার আন্তর্জাতিক কলকাতা বইমেলায় ছিল শেষ মুহূর্তের ব্যস্ততা। বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। তার আগে এদিন চূড়ান্ত প্রস্তুতি ধরা পড়ল বইমেলা প্রাঙ্গণে।

সব স্টলের কাজ প্রায় শেষের পথে। কোথাও কোথাও চলে এসেছে বইও। তবে অনেক স্টলই সেজে ওঠার সুযোগ পায়নি। ইন্টারনেট এবং বাকি টেকনিক্যাল কাজ শেষ করতে দেখা গিয়েছে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের।

বৃহস্পতিবার বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। গত বছর গিল্ডের সদস্যদের নিয়ে স্পেন সফরে গিয়েছিলেন মমতা। প্রকাশনাকে শিল্পের স্বীকৃতি দেওয়ায় মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন গিল্ডের সদস্যরা। তারই ফলশ্রুতি হিসেবে এবার ছোট বড় প্রকাশনা সংস্থা, লিটল ম্যাগাজিন মিলিয়ে বইমেলায় স্টলের সংখ্যা ১০০০ ছুঁয়েছে।

এবার বইমেলায় নয়টি গেট থাকছে। তার মধ্যে থাকছে তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ১২৫তম জন্ম জন্মবার্ষিকী উপলক্ষে গেট, বেথুন স্কুলের ১৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে গেট, লন্ডনের টাওয়ার ব্রিজের আদলে গেট। উদ্বোধনে সৃষ্টি সম্মান দেওয়া হবে সাহিত্যিক বাণী বসুকে।

ভারতের সবকটি রাজ্যে এবং পশ্চিমবঙ্গের সমস্ত জেলার স্টল থাকছে। প্রথমবারের মত মেলায় চালু করা হচ্ছে ডিজিটাল ম্যাপ। প্রত্যেকটি গেটে লাগানো থাকবে কিউআর কোড। স্মার্টফোনে সেই কোড স্ক্যান করলেই চলে আসবে ম্যাপ।