শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

এবার জি আই তকমা বা জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন পেল সুন্দরবনের মধু

News Sundarban.com :
জানুয়ারি ৫, ২০২৪
news-image

জয়নগরের মোয়ার পর দক্ষিণ ২৪ পরগনা জেলার মুকুটে জুটল আরও এক পালক। এবার জি আই তকমা বা জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন পেল সুন্দরবনের মধু। বছরের শুরুতেই জলপাইগুড়ির কালোনুনিয়া চাল, নদিয়া, পূর্ব বর্ধমানের টাঙ্গাইল, মুর্শিদাবাদ, বীরভূমের গরদ এবং কোরিয়াল শাড়ির সাথে জি আই তকমা পেয়েছে সুন্দরবনের মধুও। পুনের একটি সংস্থাকে হারিয়ে এই জি আই তকমা পেয়েছে সুন্দরবনের মধু। কেন্দ্রীয় সরকারের জি আই পোর্টালের স্ট্যাটাসে গত বুধবার থেকেই রেজিস্টার্ড হয়েছে সুন্দরবনের মধুর নাম।

পশ্চিমবঙ্গ বন উন্নয়ন নিগমের তত্ত্বাবধানে সুন্দরনবন ব্যাঘ্র প্রকল্প ও ২৪ পরগনা বন বিভাগ এলাকায় মৌলেরা বছরের একটি নির্দিষ্ট সময়ে জঙ্গল থেকে মধু সংগ্রহ করতে যান। প্রায় মাস খানেক ধরে সুন্দরবনের গহন অরন্য থেকে মৌচাক খুঁজে খুঁজে সেখান থেকে মধু সংগ্রহ করেন মৌলেরা। এরপর সেই মধু বন দফতর নির্দিষ্ট দামে মৌলেদের থেকে কিনে নেয়। সেই মধুই বিগত বেশ কয়েক বছর ধরে পশ্চিমবঙ্গ বন উন্নয়ন নিগম প্রক্রিয়াকরণের মাধ্যমে ‘মৌবন’ নামে বাজারজাত করে আসছে। এই মধু বন উন্নয়ন নিগমের বিভিন্ন কটেজ সহ বন দফতরের বিভিন্ন পর্যটন কেন্দ্র থেকে বিক্রি করা হয়ে থাকে।

তবে এবার জি আই তকমা মেলায় সুন্দরবনের মধুর চাহিদা আরও বাড়বে বলে মনে করছেন সকলেই। আর এতেই খুশির আবহাওয়া মৌলেদের মধ্যে। সারা বছর ধরে মধুর মরশুমের দিকে বাড়তি রোজগারের আশায় তাকিয়ে থাকেন মৌলেরা। গতবার মধুর দাম কিছুটা বাড়তি মেলায় খুশি হয়েছিলেন তাঁরা। এবার জি আই তকমা মেলায় সেই দাম আরও বাড়বে বলেই দাবি তাঁদের।