বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নিম্নচাপের দরুন শনিবার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই

News Sundarban.com :
সেপ্টেম্বর ৩০, ২০২৩
news-image

নিম্নচাপের দরুন শনিবার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই। এদিন সকাল থেকেই আকাশের মুখ ভার। বৃষ্টির জেরে কমবে তাপমাত্রা এবং আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তি। পাশাপাশি উত্তরবঙ্গেও মঙ্গলবার থেকে হাওয়া বদলের সম্ভাবনা।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, মায়ানমার উপকূলে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত বর্তমানে নিম্নচাপের রূপ নিয়েছে। এর অভিমুখ উত্তর ওডিশা এবং পশ্চিমবঙ্গ উপকূল। ফলে শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিকে পূর্ব মধ্য আরব সাগরে আরও একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যা গোয়া এবং কঙ্কন উপকূলে অবস্থান করছে। তা শক্তি বাড়িয়ে আরও স্পষ্ট নিম্নচাপে পরিণত হতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

শনিবার থেকে দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমানে। রবিবার ভারী বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। সোম ও মঙ্গলবারেও বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বুধবারের পর থেকে ধীরে ধীরে উন্নতি হবে পরিস্থিতি। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অর্থাৎ বৃষ্টিপাত একধাক্কায় অনেকটাই কমবে।