বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

উপস্থিত-অনুপস্থিত ছাত্রছাত্রীদের নজরদারি করবে স্বয়ংক্রীয় যন্ত্র, জানতে পারবেন অভিভাবকরা

News Sundarban.com :
সেপ্টেম্বর ৪, ২০২৩
news-image

অরিক দাশ, বাসন্তী -শিক্ষক দিবসেই শিক্ষারত্ন শিক্ষকের সৌজন্যে স্কুলে বসবে স্বয়ংক্রীয় যন্ত্র।যে যন্ত্রের সাহায্যে অভিভাবকরা বুঝতে পারবেন তাঁদের ছেলেমেয়েরা বিদ্যালয়ে উপস্থিত হয়েছে, না হয়নি।বাড়িতে তাঁদের মোবাইল ফোন তেমন তথ্য জানিয়ে দেবে বিদ্যালয়ের তরফ থেকে।শিক্ষক দিবসেই সেই স্বয়ংক্রীয় ফিঙ্গারপ্রিন্ট যন্ত্র বসবে চুনাখালী হাটখোলা অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ে।প্রত্যন্ত সুন্দরবনের বাসন্তী থানার অন্তর্গত চুনাখালি হাটখোলা অবৈতনিক প্রাথমিক শিক্ষাকেন্দ্র।প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত রয়েছে।বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীর সংখ্যা ২২১ জন।

ছাত্রছাত্রীরা ঠিক সময় মতো বিদ্যালয়ে উপস্থিত হচ্ছে কি না এবং তারা বাড়ি থেকে বিদ্যালয়ে বেরিয়ে অন্য কোথাও খেলায় মগ্ন রয়েছে কি না তা জানতে এমন অভিনব উদ্যোগ গ্রহণ করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষারত্ন শিক্ষক নিমাই মালি।

সুন্দরবন এলাকার কোন প্রাথমিক বিদ্যালয়ে সর্ব প্রথম এমন অভিনব উদ্যোগে খুশি অভিভাবকরা। তাঁরা জানিয়েছেন, বিদ্যালয়ের তরফে এমন উদ্যোগ গ্রহণ করায় আমরা খুশি। কারণ অনেক সময় শিশুরা বিদ্যালয়ে যাওয়ার পথে খেলায় মগ্ন হয়ে যায়। যেটা আমরা কিংবা বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা জানতে পারেন না। স্বয়ংক্রীয় যন্ত্রের মাধ্যমে বাড়িতে বসেই আমরা আমাদের মোবাইল ফোনে জানতে পারবো শিশু বিদালয়ে উপস্থিত হয়েছে কি না।খুব ভাশো উদ্যোগ।

অন্যদিকে চুনাখালী হাটখোলা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিমাই মালি জানিয়েছে,শিশু মনের ছাত্র-ছাত্রীরাই আমাদের আগামীর ভবিষ্যৎ। তারা যাতে শিক্ষা-দীক্ষায় সততার সাথে মানুষ হিসাবে গড়ে ওঠে সে দায়িত্ব শিক্ষক শিক্ষিকাদের।যার ফলে শিশুদের ভবিষ্যত চিন্তা করে শিক্ষক দিবসে ছাত্রছাত্রী ও অভিভাবকদের কে এমন উপহার দেওয়ার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে বিদ্যালয়ের তরফে।