বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পঞ্চায়েত থেকে সারানো হয়নি রাস্তা, বর্ষার আগে গ্রামের মানুষরাই ফেলালেন মাটি

News Sundarban.com :
জুন ১০, ২০২৩
news-image

নামখানা:  বাম জামানা থেকে তৃণমূল। কিন্তু চিত্রটা থেকে গিয়েছে একই। বারবার পঞ্চায়েতকে বলেও গ্রামের এক মাত্র রাস্তা ইট পাতা তো দুরস্ত, ফেলা হয়নি মাটি টুকুও। অগত্যা বর্ষার আগে নিজেদের যাতায়াতের রাস্তা ঠিক করতে কাঁচা মাটির রাস্তাতেই মাটি ফেলালেন গ্রামের মানুষজন। দীর্ঘ বাম জামানা থেকে তৃণমূল। চিত্রটা একটুও বদলায়নি, নামখানা ব্লকের মৌসুনির বালিয়াড়া বিশালক্ষী পল্লী গ্রামের ৪০০ মিটার কাঁচা মাটির রাস্তার। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এই এলাকায় প্রায় ১৫ টি পরিবারের বসবাস। কাঁচা মাটির রাস্তার ওপর দিয়ে প্রতিনিয়ত যাতায়াত করতে হয় তাদের।

প্রতিবছর বর্ষার সময় মাটি ধুয়ে চলে যায় রাস্তার। এখন এমন পরিস্থিতি হয়েছে যদি রাস্তায় মাটি না দেওয়া হয় তাহলে বর্ষার সময় রাস্তায় প্রতিনিয়ত জল জমে থাকবে। গ্রামের বাসিন্দা সুমঙ্গল মণ্ডল,আরতি মণ্ডলরা বলেন, বারবার সংসদ মিটিং গিয়ে এই রাস্তাটি মেরামতের কথা বলা হলেও কোন লাভ হয়নি। শুধুই প্রতিশ্রুতি মিলেছে।ইট পাতা তো দূরস্থ, মাটিটুকুও ফেলায়নি পঞ্চায়েত। অবশেষে নিরুপায় হয়ে গ্রামের পুরুষ থেকে মহিলারা নিজেদের যাতায়াতের রাস্তায় নিজেদের উদ্যোগে মাটি ফেলানো শুরু করলেন। গ্রামের বাসিন্দাদের আরও অভিযোগ, গ্রামের একমাত্র পানীয় জলের মলকূপটি আয়লা ঝড়ের সময় ক্ষতিগ্রস্ত হওয়ায় একটি স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে নতুন করে একটি টিউবয়েল বসানো হয়। কিন্তু দীর্ঘদিন সংস্কার না করার ফলে সেই টিউবওয়েল থেকে উঠছে নোংরা জল।

যদিও এ বিষয়ে মৌশুনি গ্রাম পঞ্চায়েতের প্রধান হাসনাবানু বিবি বলেন, দীর্ঘদিন ধরে কেন্দ্র সরকার ১০০ দিনের কাজের টাকা আটকে রেখেছে তাই আমরা রাস্তা মেরামতের কাজ করতে পারছি না।কেন্দ্র সরকার টাকা ছাড়লে অবশ্যই ওই রাস্তার মেরামতের কাজ করা হবে। পঞ্চায়েত প্রধান আরও বলেন মৌসুনি গ্রাম পঞ্চায়েত এলাকার একাধিক নলকূপ থেকে জল উঠছে না। আমরা মিস্ত্রি পাঠিয়ে নলকূপ গুলি সারানোর কাজ করছি। খুব শীঘ্রই নলকূপটি সারানো হবে।