শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নামখানা ব্লকে উচ্চমাধ্যমিকে ষষ্ঠ ও নবম স্থানাধিকারীকে সংবর্ধনা দিল রাজনগর স্কুল 

News Sundarban.com :
জুন ১০, ২০২৩
news-image

ঝোটন রয়, নামখানা: আজ উচ্চমাধ্যমিকে ষষ্ঠ এবং নবম স্থান অধিকারীকে সংবর্ধনা দিল রাজনগর বিশ্বম্ভর হাই স্কুল। প্রত্যন্ত সুন্দরবনের নামখানা ব্লকের রাজনগর বিশ্বম্ভর হাই স্কুল আজ রাজ্যের মেধা স্কুল তালিকাতে স্থান করে নিয়েছে। এমন এক আশার বাণী শোনার পর এই সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কুলের সহ শিক্ষক সহ প্রাক্তন শিক্ষকগণ। একদিকে উচ্চ মাধ্যমিকে স্থান অধিকারী তমাল এবং পবিত্র কে দেখার ভিড়। এবং অন্যদিকে 90 বছর ছুঁই ছুঁই স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক মৃনাল কান্তি গায়েন এবং সমস্ত প্রাক্তন শিক্ষকদের একবার দেখার জন্য স্কুলের ছাত্র-ছাত্রী ছাড়া এলাকার জনমানুষের ভিড়। সবমিলিয়ে স্কুল প্রাঙ্গণ আজ এই সংবর্ধনা অনুষ্ঠানে কানায় কানায় ভরে গিয়েছিল।

স্কুলের আজ এক গৌরবময় দিন, আজ এক আনন্দের দিন, আজ এক অনুভূতির দিন। যে অনুভূতিগুলো সারাজীবন ধরে উপলব্ধি করবে আজ প্রাঙ্গণে উপস্থিত থাকা সকল ছাত্র-ছাত্রী ও শিক্ষক শিক্ষিকা বৃন্দ। কারণ আজ এমনই একটা দিন ছিল যা কোনদিন এই নামখানা ব্লকের কোনো স্কুলেরই আসেনি। যে দিনটি এই রাজনগর বিশ্বম্ভর হাই স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের ঐকান্তিক প্রচেষ্টায় এবং ছাত্র-ছাত্রীদের কঠোর পরিশ্রমের ফলে এসেছে। যে পরিশ্রমের ফসল আজ সবাই হাতেনাতে পেয়েছে। তাই আজ উচ্চমাধ্যমিকে রাজ্যের ষষ্ঠ স্থান এবং নবম স্থান অধিকার করেছে। ৪৯১ নম্বর পেয়ে রাজ্যে ষষ্ঠ স্থান অধিকার করেছেন তমাল কান্তি দাস এবং ৪৮৮ নম্বর পেয়ে রাজ্যে নবম স্থান অধিকার করেছেন পবিত্র মাইতি ।

প্রদীপ প্রজ্জ্বলন এবং উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে শুরু হয় এই সংবর্ধনা অনুষ্ঠান। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক মৃনাল কান্তি গায়েন, গঙ্গাসাগর ও বকখালি উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান শ্রীমন্ত কুমার মালি, ভারপ্রাপ্ত শিক্ষক কিশোর কুমার পাত্র, এস আই মৃনাল কান্তি দাস, শিক্ষাশেলের চেয়ারম্যান তাপস কান্তি করন, স্কুলের ক্লার্ক অখিলেশ বারুই, উপস্থিত ছিলেন স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি জয়ন্ত কুমার আচার্য, শিবরামপুর গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন প্রধান গীতারানী কাপ সহ স্কুলের অন্যান্য শিক্ষক ও শিক্ষিকা বৃন্দ।

এই প্রসঙ্গে স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক মৃনাল কান্তি গায়েন বলেন, ‘যারা আজ ষষ্ঠ এবং নবম স্থান অধিকার করেছে জীবনের যুদ্ধে তারা যেন নিজেদের কৃতিত্ব ধরে রাখতে পারে। পড়াশুনায় তারা অনেক কিছু করল তার জন্যই তার যথেষ্ট রকম শ্রদ্ধা ভক্তি রয়েছে। কিন্তু জীবনের আদর্শে অর্থাৎ মানুষ হিসেবে সে কতটা উপযুক্ত হবে সেই আবেদনটি আমি তাদের প্রতি রাখছি। একজন মানুষ তখনই সে সুন্দর যখন সে অন্যের কাজে লাগে। আমি চাই আমার এই ছাত্রছাত্রীরা পরবর্তী জীবনে অপরের কাজে নিজেকে নিয়োজিত করবে।’

এই প্রসঙ্গে স্কুলের ভারপ্রাপ্ত শিক্ষক কিশোর পাত্র বলেন, ‘এই স্কুল শুধু নয় নামখানা ব্লকের যত স্কুল রয়েছে তাদের জন্ম লগ্ন থেকে ভালো রেজাল্ট করেছে কিন্তু সেই রকম ভাবে ভালো র‍্যাঙ্ক করতে পারেনি। কিন্তু আমার এই রাজনগর বিশ্বম্ভর হাই স্কুল পশ্চিমবঙ্গের মধ্যে উচ্চমাধ্যমিকে ষষ্ঠ এবং নবম স্থান অধিকার করেছে। এই স্কুলের একজন শিক্ষক হিসেবে আমার কাছে এটি খুবই আনন্দের। এই সাফল্যের পেছনে অনেকেরই অবদান রয়েছে। ম্যানেজিং কমিটির সাপোর্টে আজ এই স্কুলে যে কোচিংয়ের সিস্টেম রয়েছে তাতেই আমাদের সাফল্য এসেছে। আজ আমাদের স্কুলের পার্মানেন্ট ফিজিক্সের কোনো শিক্ষক নেই। যার ফলে বাইরে থেকে শিক্ষক এনে ছাত্রদের তৈরি করা হয়েছে। ‘

আজ এই সংবর্ধনা অনুষ্ঠানে প্রায় ১৫ জন ছাত্র-ছাত্রীকে স্কুলের শিক্ষক এবং প্রাক্তন শিক্ষক স্কলারশিপ প্রদান করে।