শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বেহাল নদী বাঁধ, ক্ষোভে ফুঁসছে এলাকা বাসী

News Sundarban.com :
জুন ৯, ২০২৩
news-image

শিল্পা মাইতি,  নামখানা : দীর্ঘদিন ধরে বেহাল নদী বাঁধ, তৈরি হয়নি স্থায়ী নদী বাঁধ, ক্ষোভে ফুঁসছে এলাকাবাসী। দক্ষিণ 24 পরগনা জেলার নামখানা ব্লকের মৌসুনি দ্বীপের ১০০০ মিটারেরও বেশী নদী বাঁধ এখনো অস্থায়ী।এই দ্বীপের নদী বাঁধগুলি একের পর এক ঝড়ের ধাক্কায় ভেঙে যায়।তারপরে প্রশাসনের পক্ষ থেকে অস্থায়ীভাবে নদীবাঁধ মেরামতি করা হয় কিন্তু স্থায়ীভাবে করা হয়নি। তাই ক্ষোভে ফুঁসছে এলাকাবাসী।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ মৌসুনি দ্বীপের বালিয়ারা গ্রামের বঙ্গোপসাগরের তীরে প্রায় ১৫০ মিটার, এই গ্রামেরই চিনাই নদীর পাশে প্রায় ৭০০ মিটার, ও পয়লাঘেরী গ্রামে চিনাই নদীর পাশে প্রায় ২০০ মিটার নদী বাঁধ এখনো বেহাল। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ বারে বারে প্রশাসনকে জানিয়েও নদী বাঁধ স্থায়ী করা হচ্ছে না। আবার ও বর্ষাকাল আবার ও সেই ঝড়, বন্যার সময়।তাই তারা আতঙ্কিত হয়ে পড়েছে। স্থানীয় বাসিন্দাদের আরও অভিযোগ ভোট এলেই মেলে প্রতিশ্রুতি,তারপরে আর কিছুই করা হয় না। স্থানীয় বাসিন্দারা জানান পয়লাঘেরী ও বাগডাঙ্গা গ্রামে বড়তলা নদীর পাশে কয়েকশ মিটার নদী বাঁধ ট্রেটাপটকে কাজে লাগিয়ে স্থায়ী ভাবে তৈরি করা হচ্ছে। কিন্তু বাকী নদী বাঁধ গুলি এখনো বেহাল। ফলে আমরা আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছি।

এ বিষয়ে সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা জানান আমরা বটতলা নদীর পাশে বাগডাঙ্গা ও পয়লাঘেরি সিগন্যাল পয়েন্ট এর কাছে কয়েকশো মিটার নদী ট্রেট্টাপটকে কাজে লাগিয়ে কয়েকশ কোটি টাকা ব্যায়ে স্থায়ী নদী বাঁধ তৈরি করছি। এরপরে পরপর আমরা বাকী নদী বাঁধ গুলো স্থায়ীভাবে তৈরি করব। যেসব নদী বাঁধগুলি দুর্বল রয়েছে সব সময় আমরা সেগুলো ওপর নজর রেখেছি।