শুক্রবার, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

২৫ বছরে পড়ল নিরালা অ্যাপার্টমেন্টের এবছরের পূজো

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৮, ২০২২
news-image

ঘরোয়া থিমের সৌন্দর্য। চাল পাছরানোর কুলো, তালপাতার পাখা, যেখানে কুলোর মধ্যে পট শিল্পের তুলির টানে আঁকা থাকবে সমগ্র মণ্ডপ। মেঝেতে করা থাকবে নানা রকমের আলপনা এবং প্যান্ডেলে থাকবেই বিভিন্ন রঙবেরঙের ঝাড়বাতি।

ঝোটন রয়, কলকাতা: 

বলতে বলতে আজ তৃতীয়া, তারপরেই শারদীয়া উৎসবের মেজাজে মেতে উঠবেন প্রত্যেকেই। দর্শনার্থীদের কাছে নিজেদের সেরা তুলে ধরতে এখন চরম ব্যস্ততা প্রতিটি পুজো মণ্ডপে। মণ্ডপশিল্পীরা এখন তাঁদের কাজ শেষ করার তোরজোড় শুরু করে দিয়েছেন। এমত অবস্থায় আমি এমন এক পুজো মণ্ডপের কথা বলব যা একদম আলাদা। বলতে গেলে অন্যমাত্রার পুজো।

বোড়াল, ব্যানার্জীপাড়া কলকাতা ৭০০১৫৪ এর নিরালা অ্যাপার্টমেন্ট ওনারর্স অ্যাসোসিয়েশন এর পুজো। ২৫ তম বর্ষে তাঁদের ভাবনা ‘উৎসব’, একদম ঘরোয়া থিমের সৌন্দর্য। চাল পাছরানোর কুলো, তালপাতার পাখা, যেখানে কুলোর মধ্যে পট শিল্পের তুলির টানে আঁকা থাকবে সমগ্র মণ্ডপ। মেঝেতে করা থাকবে নানা রকমের আলপনা এবং প্যান্ডেলে থাকবেই বিভিন্ন রঙ বেরঙের ঝাড়বাতি। বলতে গেলে একেবারে ফেলে আসা সেই পুরনো আমলের ছবি চিত্রকে বাস্তবায়িত করা হবে এই প্যান্ডেলে ।

যখন শহর থেকে গ্রামগঞ্জের পুজোগুলো নতুন নতুন থিমের চিন্তা ভাবনায় মেতেছে, তখন নিরালা অ্যাপার্টমেন্ট ওনারর্স অ্যাসোসিয়েশন এই পুজোয় হারিয়ে যাওয়া পুরনো থিমগুলোকে জনমানুষের সামনে তুলতে বদ্ধপরিকর।

তাঁদের এই ভাবনাকে বাস্তবায়িত করছেন এস এম ডেকোরেটার্সের শোভন চক্রবর্তী। বেশ কয়েকদিন আগে থেকেই চলছে এই থিমের কাজ। শেষ পর্যায়ে মৃন্ময়ী মাকে চিন্ময়ী রূপে রাঙিয়ে তুলছেন প্রতিমা শিল্পী গোপাল দাস।

এই প্রসঙ্গে পুজো কমিটির অন্যতম সদস্য প্রত‍্যূষ চক্রবর্তী বলেন, নিয়মনিষ্ঠার সঙ্গে পুজো করাটাই আমাদের কাছে মূল লক্ষ্য। আমাদের কাছে নতুনত্ব থিমটাই বড় নয়। এই পুজোয় আমাদের নিরালা অ্যাপার্টমেন্টের মহিলারাই সবদিক নিজে হাতে সামাল দেন। এখানে বহু ভাষাভাষি মানুষের বাস রয়েছে। ২৫ বছর পূর্তি উপলক্ষে এবছর আমরা বস্ত্র বিতরণ থেকে শুরু করে পংতি ভোজন। এমনকি অনুষ্ঠান হিসেবে থাকে নিজেদের তৈরি করা নাটক, আবৃত্তি, বসে আঁকা প্রতিযোগিতা ও নাচ, গান সঙ্গে থাকে প্রচুর খাওয়া দাওয়া। সব মিশিয়ে এই পূজা মৌরসুম আনন্দ ও হইহুল্লোড়ের সঙ্গে কিভাবে যে কেটে যায় তা বোঝাই যায় না।

তিনি আরো বলেন, গতবারের তুলনায়  আমরা এবছর একদম আলাদা ভাবে উপস্থাপন করছি। উদ্বোধনে থাকছেন নিরালা অ্যাপার্টমেন্টের বয়স্ক ব্যক্তিরা।