শুক্রবার, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

নামখানা ব্লকে সংঘের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হলো রক্তদান শিবির 

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৪, ২০২২
news-image

এবছর আমাদের রক্তদান শিবির নবমতম বর্ষে পড়ল। এই নবমতম বর্ষে রক্তদান শিবির অনুষ্ঠিত করতে গিয়ে আমরা দেখলাম যে রক্তদান শিবিরে সমাজের মহিলারা বেশি সচেতন। ১৩০ জন্য রক্তদাতার মধ্যে  ৯০ জন মহিলা রক্তদান করেছেন। আগে আমরা দেখেছি রক্তদানের ক্ষেত্রে মানুষের মধ্যে ভয় দেখা দিত। সেই জিনিসটা কিন্তু আমাদের এলাকাতে নেই বললেই চলে।

ঝোটন রয়, দক্ষিণ ২৪ পরগনা: নামখানা ব্লকে পালিত হল রক্তদান শিবির। পঞ্চাশ তম বর্ষপূর্তি উপলক্ষে নামখানা ব্লকের মদনগঞ্জের শ্রীরামকৃষ্ণ সংঘের ব্যবস্থাপনায় লাইফ কেয়ার ব্লাড ব্যাংকের সহযোগিতায় এই রক্তদান শিবির অনুষ্ঠিত হয়।প্রদীপ প্রজ্জ্বোলনের মাধ্যমে রক্তদান শিবিরের শুভ সূচনা করেন নামখানা ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি কল্পনা মালি মন্ডল, উপস্থিত ছিলেন নামখানা গ্রাম পঞ্চায়েতের প্রধান অজিৎ কুমার গিরি, বিশিষ্ট সমাজ সেবক বিদ্যুৎ কুমার দিন্দা, ছিলেন সংঘের সভাপতি বিবেকানন্দ পাটলা, সম্পাদক উত্তম সী, শিক্ষক কার্তিক চন্দ্র সী সহ প্রমুখ ব্যক্তিবর্গ ।

এই প্রসঙ্গে পঞ্চায়েত সমিতির সভাপতি কল্পনা মালি মন্ডল বলেন, দান তো অনেক রকমের রয়েছে। সব দান-ই নিজস্ব একটা বৈশিষ্ট্য রয়েছে। কিন্তু রক্তদান এমনই একটা দান যে দানটি হল শ্রেষ্ঠ দান। মুমূর্ষু রোগীদের বাঁচাবার জন্যই রক্তের দরকার হয়। রক্তের সম্পর্কে আমরা অনেকেই অবগত নই। কিন্তু যুদ্ধের সময় শত শত সৈনিক আহত হয়ে হসপিটালে ভর্তি হয় তখন রক্তের টানাটানি পড়ে যায়। তাই আমাদের প্রত্যেকের উচিত রক্ত দান করা।

অন্যদিকে সংঘের সম্পাদক উত্তম সী বলেন, ‘সময় তোমায় হার মেনেছে, রক্তদানের কাছে, একটি ফোঁটা রক্তে একটি জীবন বাঁচে।’ আমাদের সংঘের বয়স ৫০ তম বর্ষে পদার্পণ করল। তাই এই উপলক্ষে ২৫ শে বৈশাখ পর্যন্ত আমাদের বিভিন্ন কর্মসূচি রয়েছে। এবছর আমাদের রক্তদান শিবির নবমতম বর্ষে পড়ল। এই নবমতম বর্ষে রক্তদান শিবির অনুষ্ঠিত করতে গিয়ে আমরা দেখলাম যে রক্তদান শিবিরে সমাজের মহিলারা বেশি সচেতন। ১৩০ জন্য রক্তদাতার মধ্যে  ৯০ জন মহিলা রক্তদান করেছেন। আগে আমরা দেখেছি রক্তদানের ক্ষেত্রে মানুষের মধ্যে ভয় দেখা দিত। সেই জিনিসটা কিন্তু আমাদের এলাকাতে নেই বললেই চলে। প্রত্যেক মানুষের উচিত রক্তদান শিবিরে এসে রক্ত দান করা।

এছাড়া বিশিষ্ট সমাজ সেবক বিদ্যুৎ কুমার দিন্দা বলেন, ‘রক্তদান মহৎ দান। এখন চতুর্দিকে রক্তের হাহাকার। তাই প্রত্যেক মানুষের উচিত ভয়-ভীতি দূর করে রক্তদান করা।’

নামখানা ব্লকের মদনগঞ্জের শ্রীরামকৃষ্ণ সংঘ প্রতিবছর সমাজ সংস্করণের থেকে শুরু করে দুস্থ মানুষের পাশে দাঁড়ানো, এমনকি সুন্দরবনের নদী বাঁধকে রূপায়ণ করার জন্যই এই সংঘের কর্মীরা বদ্ধপরিকর। বেশ কিছুদিন আগে নামখানা ব্লকের হাতানিয়া -দোয়ানিয়া নদীর বাঁধে এলাকার ৫০ জন মানুষকে নিয়ে নদীবাঁধ মেরামত করেন। এইভাবে এই সংঘ সমাজের পাশে, মানুষের পাশে দাঁড়িয়ে ৫০ তম বর্ষে পদার্পণ করল।