সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

নামখানা গ্রাম পঞ্চায়েতে পালিত হলো রাখি পূর্ণিমা উৎসব

News Sundarban.com :
আগস্ট ১২, ২০২২
news-image

ঝোটন রয়, নামখানা: দক্ষিণ ২৪ পরগনা জেলার নামখানা ব্লকের নামখানা গ্রাম পঞ্চায়েতে পালিত হলো রাখি পূর্ণিমা উৎসব।

১৯০৫ সালের জুন মাসে লর্ড কার্জনের বঙ্গভঙ্গের সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে ওই বছরেরই আগস্ট মাসে বঙ্গভঙ্গ জন্য আইন পাশ হয় এবং আইনটি ১৯০৫ সালের ১৬ অক্টোবর কার্যকর হয়।কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর হিন্দু-মুসলিমদের মধ্যে ভ্রাতৃত্ব বোধ জাগিয়ে তুলতে এবং ব্রিটিশদের বঙ্গভঙ্গের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য সকল কে রাখী বন্ধন উৎসব পালন করার জন্য আহ্বান করেছিলেন।অতীতের সেই রাখীবন্ধন উৎসবের মধ্য দিয়ে আমারাও ভ্রাতৃত্ববোধ অক্ষুন্ন রেখে আগামী দিনের চলার পথ আরো প্রশস্ত এবং দৃঢ় করতে আমাদের এই রাখীবন্ধন উৎসব।’

আজ শুক্রবার নামখানা গ্রাম পঞ্চায়েত খোলা মাত্রই হাতে রাখি ও মিষ্টি প্যাকেট নিয়ে পঞ্চায়েতে হাজির হচ্ছেন আধিকারিকরা। একে অপরকে পরিয়ে দিচ্ছে রাখি এবং খাইয়ে দিচ্ছে মিষ্টি। এই রাখি বন্ধন উৎসবে পঞ্চায়েতে হাজির হয়েছেন মহিলা কর্মীরাও। তাঁরা সামিল হয়েছেন এই রাখি বন্ধন উৎসবে। পরিচিত এমন কি অপরিচিত যারাই পঞ্চায়েতে আসছেন তাঁদেরকেও রাখী পরিয়ে এবং মিষ্টি মুখ করাচ্ছেন।

এই রাখী বন্ধনের মধ্য দিয়েই সূচনা হোক নুতন এক যুগের। যেখানে দাদা বা ভাই তাদের সর্বশক্তি দিয়ে তাদের বোন বা দিদিকে রক্ষা করুক। এটাই হবে আমাদের কাছে আজকের দিনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।