শুক্রবার, ১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

জেলায় জেলায় নতুন হাট বাজার তৈরির সিদ্ধান্ত রাজ্যের

News Sundarban.com :
জুলাই ১৬, ২০২২
news-image

রাজ্য সরকার গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে জেলায় জেলায় নতুন হাট বাজার তৈরির সিদ্ধান্ত নিয়েছে। মূলত কৃষিজাত পণ্যের স্থানীয় বাজার আরও প্রসারিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জ্যের ক্ষুদ্র মাঝারি ও কুটির শিল্প দফতর সূত্রে জানা গিয়েছে। নতুন হাটবাজার তৈরির জন্য যথাযথ স্থান নির্ধারণের পাশাপাশি প্রতিটি জেলা প্রশাসনকে গ্রামীণ হাট বাজার গুলির পরিকাঠামোগত উন্নয়নের রূপরেখা তৈরিরও নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের ক্ষুদ্র,মাঝারি ও কুঠির শিল্প দফতরের সচিব রাজেশ পান্ডে জেলাশাসকদের চিঠি দিয়ে জেলার হাট বাজারের পরিকাঠামো বিকাশে নির্দিষ্ট প্রস্তাব চেয়েছেন।

চিঠিতে তিনি স্পষ্ট করে জানিয়েছেন, যে সমস্ত গ্রামীণ হাট-বাজারের পরিকাঠামোগত উন্নয়নের প্রয়োজন রয়েছে, তার তালিকা-সহ বিস্তারিত তথ্য দ্রুত পাঠাতে হবে। সংশ্লিষ্ট হাট বা বাজার যদি অন্য কোনও সরকারি দফতরের নিয়ন্ত্রণে থাকে, তাও জানাতে হবে।

রিপোর্টে এলাকার নাম, রেল স্টেশন ও জাতীয় বা রাজ্য সড়ক বা অন্য কোনও গুরুত্বপূর্ণ বড় রাস্তা থেকে সংশ্লিষ্ট বাজার বা হাটের দূরত্ব কতটা তাও জানাতে বলা হয়েছে। lবাজার বা হাটে কোনও নির্মাণ থাকলে তা ভাঙার প্রয়োজন হলে তা উল্লেখ করতে হবে। সঙ্গে কত স্টল রয়েছে, কত মানুষ পেশাগতভাবে এর সঙ্গে যুক্ত, কী কী ধরনের সুযোগ সুবিধা করে দিতে হবে সে সমস্ত বিস্তারিতভাবে উল্লেখ করতে হবে।