শুক্রবার, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

প্লাস্টিক মুক্ত শহর গড়তে ক্যানিং এ শুরু হল সাধারণ মানুষকে সচেতনতার বার্তা 

News Sundarban.com :
জুলাই ৩, ২০২২
news-image
ক্যানিং : বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবন। উত্তর ২৪ পরগনার ৬ টি ও দক্ষিণ ২৪ পরগনার জেলার ১৩ টি, মোট ১৯ টি ব্লক নিয়ে গঠিত এই সুন্দরবন। জনমানুষের যেমন বাসস্থান রয়েছে। তেমন এই সুন্দরবনে দেশবিদেশের লক্ষ লক্ষ পর্যটকদেরও অবাধ যাতায়াত রয়েছে।
এহেন সুন্দরী সুন্দরবন আগামীদিনে পৃথিবীর বুক থেকে বিলীন হয়ে যেতে পারে এমনই আশাঙ্কা করেছেন তাবড় তাবড় বিঞ্জানীরা। কারণ জলবায়ুর পরিবর্তন, অত্যধিক হারে প্লাসটিক ব্যবহারএবং বৃক্ষ নিধনই দায়ী। আর এইসব কারণের জন্য অসংখ্যবার সুন্দরবনের ওপর প্রাকৃতিক দুর্যোগ আছড়ে পড়ে সুন্দরবন কে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। বিগত কয়েক বছর আগে বারুইপুর পুলিশ জেলা উদ্যোগ গ্রহণ করেন যেনতেন প্রকারে সুন্দরবন কে বাঁচাতেই হবে। পুলিশ জেলা থেকে সিদ্ধান্ত নেওয়া হয় প্লাসটিক বর্জন, এবং পর্যাপ্ত বৃক্ষরোপনের ওপর জোর দেওয়া হবে। পাশাপাশি টাকার বিনিময়ে প্লাসটিক সংগ্রহ করার কাজ শুরু করে বারুইপুর পুলিশ জেলা।পুলিশের এমন উদ্যোগ ব্যাপক ভাবে সাড়া ফেলেছে।
এবার সেই পরিকল্পনা কে বাস্তবায়িত করার লক্ষ্যমাত্রা নিয়ে রাস্তায় নামলো ক্যানিং থানার পুলিশ প্রশাসন।শনিবার বিকালে ক্যানিং থানা থেকে বাজার পর্যন্ত এক পদযাত্রা অনুষ্ঠিত হয়। সেই পদযাত্রা থেকে ক্যানিংয়ের সাধারণ মানুষজন এবং ক্রেতা-বিক্রেতারা যাতে করে প্লস্টিক বর্জন করেন তার জন্য সচেতন করেন ক্যানিং থানার পুলিশ প্রশাসন। পাশাপাশি প্লাস্টিক মুক্ত ক্যানিং শহর গড়তে উদ্যোগ নেওয়া হয়েছে ক্যানিং থানা পুলিশ প্রশাসনের তরফে। সচেতনতার পাশাপাশি কেউ যদি জোর পূর্বক প্লাস্টিক ব্যবহার করে, সে ক্ষেত্রে কড়া পদক্ষেপ গ্রহণ করবে পুলিশ প্রশাসন এমনটাই প্রচার করা হয় পুলিশের উদ্যোগে। সুন্দরবন রক্ষা করার অঙ্গীকার নিয়ে বেশকিছু স্বেচ্ছাসেবী সংস্থাও যোগ দিয়েছে।
উল্লেখ্য এমন উদ্যোগ চলতে থাকলে আগামী দিনে দূষণমুক্ত সবুজ সুন্দরবন সহ ক্যানিং শহর গড়ে উঠবে বলে মত বিশেষঞ্জদের।
এদিন পুলিশের এমন সচেতনতা পদযাত্রায় উপস্থিত ছিলেন ক্যানিং থানার আইসি সৌগত ঘোষ, ক্যানিং মহিলা থানার আধিকারীক তনুশ্রী মন্ডল সহ অন্যান্য পুলিশ আধিকারীকগণ।