শুক্রবার, ১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

বাঘের আক্রমণে সুন্দরবনে মৃত্যু মৎস্যজীবীর

News Sundarban.com :
জুন ২৯, ২০২২
news-image

ঝোটন রয়, গোসাবা: সুন্দরবনে ফের বাঘের আক্রমণে মৃত্যু হল এক মৎস্যজীবীর। ঘটনাটি ঘটেছে বুধবার সকালে সুন্দরবন জঙ্গলের মরিচঝাঁপির ৩ নম্বর ঝিলা জঙ্গলের নদীখাঁড়িতে। মৃতের নাম বিষ্ণুপদ মিস্ত্রী (৫৮)।

সুত্রে খবর, গোসাবা ব্লকের সাতজেলিয়া গ্রাম পঞ্চায়েতের আনন্দপুর গ্রামের বাসিন্দা এই বিষ্ণুপদ মিস্ত্রি। তিনি পেশায় ছিলেন একজন মৎস্যজীবী। প্রতিনিয়ত সুন্দরবন জঙ্গলের নদীখাঁড়িতে মাছ-কাঁকড়া ধরে জীবিকা নির্বাহ করতেন।

অন্যান্য দিনের মতো বুধবার ভোরে প্রতিবেশী মৎস্যজীবী তেজেন মন্ডল ও ভাই বিনয় মিস্ত্রী কে সাঙ্গে নিয়ে ডিঙি নৌকায় চেপে সুন্দরবনের গভীর জঙ্গলে রওনা দিয়েছিলো মাছ-কাঁকড়া ধরার জন্য। এদিন সকালে নদীখাঁড়িতে নেমে কাঁকড়া ধরার জন্য ছিপ তৈরী করছিলেন। সেই সময় সকলের অলক্ষ্যে সুন্দরবনের গভীর জঙ্গল থেকে আচমকা একটি বাঘ বেরিয়ে আসে। ঘাপটি মেরে নদীর পাড়ে বসে শিকার কে টার্গেট করতে থাকে। এদিকে তিন মৎস্যজীবি কাঁকড়া ধরার জন্য আপনমনে ছিপ তৈরী করে নদীখাঁড়িতে ফেলছিলেন। গভীর জঙ্গলের দিকে তাদের কোন প্রকার লক্ষ ছিলো না বললেই চলে। আচমকাই নদীখাঁড়ি সংলগ্ন সুন্দরবন জঙ্গল থেকে বাঘটি সটাং বেরিয়ে আসে। ঝাঁপিয়ে পড়ে মৎস্যজীবী বিষ্ণুপদ’র ঘাড়ের উপর। এরপর তাকে টানতে টানতে গভীর জঙ্গলে নিয়ে যাওয়ার চেষ্টা করে। সেই মুহূর্তে সঙ্গীসাথীরা লাঠি আর নৌকার দাঁড় নিয়ে বাঘের ওপর ঝাঁপিয়ে পড়ে সঙ্গীকে উদ্ধারের জন্য।দীর্ঘক্ষণ চলে বাঘে মানুষের তুমূল লড়াই। ক্ষুধার্ত বাঘও কোন মতে তার শিকার ছাড়তে নারাজ। শিকার ফেলে রেখে অপর দুই মৎস্যজীবীকে আক্রমণ করে গর্জন করতে থাকে বাঘ।

 

দীর্ঘক্ষণ লড়াইয়ের পর বেগতিক বুঝে বাঘ তার শিকার ফেলে রেখে রণে ভঙ্গ দেয়। পালিয়ে যায় সুন্দরবনের গভীর জঙ্গলে।সঙ্গীসাথীরা গুরুতর জখম অবস্থায় আহত মৎস্যজীবি কে নৌকায় তোলে। দ্রুততার সাথে নৌকার দাঁড় বেয়ে গ্রামের উদ্দেশ্যে রওনা দেয়। ততক্ষণে প্রচুর রক্তক্ষরণে মাঝ নদীতে নৌকার মধ্যে মৃত্যুর কোলে ঢলে পড়ে ওই মৎস্যজীবী। গ্রামের ঘাটে ওই মৎস্যজীবীর মৃতদেহ পৌঁছালে এলাকার সবাই ছুটে আসে।

মৃত মৎস্যজীবীর ভাই বিনয় মিস্ত্রী বলেন, দাদা কে বাঘের মুখ থেকে ফিরিয়ে আনতে পারলেও শেষ রক্ষা হলো না। কথা কথা বলতে বলতে শোকে বাকরুদ্ধ হয়ে পড়লেন। পাশাপাশি শোকে কান্নায় ভেঙে পড়েছে প্রতিবেশী সহ মৃতের পরিবার পরিজনেরা।

অন্যদিকে সুন্দরবন টাইগার রিজার্ভ সুত্রের খবর, বাঘের আক্রমণে এক জনের মৃত্যু হয়েছে। তবে ঠিক নির্দিষ্ট কোন জায়গায় হয়েছে সেটা এখনো পুরোপুরি পরিষ্কার নয়। তবে যে বা যাঁরা কাঁকড়া ধরতে গিয়েছিলেন তাদের বৈধ কোন কাগজ পত্র ছিলো কি না তা খতিয়ে দেখতে তদন্ত শুরু হয়েছে।