শনিবার, ২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

নামখানায় নিজের উদ্যোগে রাস্তা সারাই করলেন দম্পতি

News Sundarban.com :
জুন ২০, ২০২২
news-image

ঝোটন রয়,নামখানা: নামখানা ব্লকে নিজেদের উদ্যোগে রাস্তা সারাই করলেন স্বামী স্ত্রী। প্রত্যন্ত সুন্দরবনের নামখানা ব্লকের শিবরামপুর গ্রাম পঞ্চায়েতের ঘটনা।

বাড়ির সামনে ইটের রাস্তা। পুরো রাস্তাটায় মোটামুটি ঠিক থাকলেও তার নিজের বাড়ির সামনের কিছুটা অংশ খুবই খারাপ। দীর্ঘদিন ধরে রাস্তা খারাপ অবস্থায় থাকলেও উদাসীন প্রশাসন।

বারবার একে তাঁকে বলেও কোনো কাজ হয়নি। শেষমেষ উদ্যোগ নিলেন নিজেই। অমর সিং পেশায় দিন মজুর।

বেশ কিছুদিন আগে এই ইটের রাস্তার দুই পাশে মাটি ফেলার কাজ হয়েছিল। পুরো রাস্তায় দুই পাশে মাটি পড়লেও রাস্তার কিছুটা অংশ খারাপ হওয়ায় ওই ইঁট রাস্তার হাফ অংশ মাটি ফেলে দেয়। এর ফলে বর্ষায় ওইটুকু রাস্তা দিয়ে যাতায়াত এর খুব অসুবিধা হতো। চোখের সামনে অমর সিং দেখতো স্কুলছাত্র সাইকেল নিয়ে স্লিপ খেয়ে পড়ে যাচ্ছে। এমত অবস্থায় অমর সিং ও পোস্টার স্ত্রী দুজনে মিলে পুরো রাস্তা টা ঠিক করে দিল। অমর সিং বলেন, ‘রাস্তা তৈরি করার ফলে কিছু ইট খারাপ হয়েছিল। আমি সেই ইঁট গুলো বাদে আমার নিজের বাড়ি থেকে ইঁট দিয়ে রাস্তা সারিয়েছি। এবার সাধারণ মানুষের চলার মতো করে দিলাম।’

নাম প্রকাশে অনিচ্ছুক একজন স্থায়ী বাসিন্দা বলেন, ‘এই রাস্তার পুরোটা ঠিক থাকলেও এইটুকু অংশ এতটাই যে খারাপ মানুষের চলাচলের অযোগ্য। একে সামনে বর্ষাকাল, যার ফলে কেবলমাত্র হেঁটে বা সাইকেল নিয়ে কোনো রকমে যাতায়াত করা যেত। কিন্তু বর্ষা হলে ভ্যান চলতে পারবে না। ধন্যবাদ জানাই অমর সিং কে।’ ওর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ওই এলাকার বিশিষ্টজনেরা।