শনিবার, ২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

হাতানিয়া-দোয়ানিয়া নদীতে ট্রলার ডুবি 

News Sundarban.com :
জুন ১৪, ২০২২
news-image

ঝোটন রয়, নামখানা : মাছ ধরার ট্রলার ডুবে গেল নামখানার নদীতে। নামখানার হাতানিয়া-দোয়ানিয়া নদীতে সোমবার রাতে শঙ্খচক্র নামে একটি ট্রলার ডুবে যায়।

গত দু’বছর লকডাউন এবং প্রাকৃতিক বিপর্যয়ে বেশিরভাগ ট্রলার আশানুরূপ মাছ পায়নি। ফলে মেলেনি তেমন লাভ। এবছর আশার আলো দেখেছেন সুন্দরবনের মৎস্যজীবীরা। অন‌্যান্য বছরের মতো এবছরও সমুদ্রে মাছ ধরার নিষেধের সময় বেঁধে দিয়েছিল প্রশাসন। কারণ, মৎস্য শিকার বন্ধ করলে তবেই সমুদ্রে মাছের সংখ্যা বাড়ে। প্রজননের সময় ও বৃদ্ধির সময় মাছকে যাতে কোনো ভাবেই কোনো অসুবিধা না করা হয় সেই লক্ষ্যেই এই সিদ্ধান্ত। সেই সময় একেবারে শেষের মূহুর্তে। আর কিছুদিন পরেই মাছ ধরার ট্রলার বেরিয়ে পড়বে মাছ ধরার উদ্দেশ্যে। গত দু’বছরের তুলনায় এই বছর সমুদ্রে মাছের আমদানি অনেকটাই বাড়বে বলে আশা করছেন বেশিরভাগ মৎস্যজীবী। কিন্তু এমন সময়েই মনীন্দ্র দাসের শঙ্খচক্র নামে এই ট্রলারটিতে নদীর জল ঢুকে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হল মেশিন পত্র।

নামখানার এক বাসিন্দা বলেন, ট্রলারটি নোঙর করা ছিল নদীতে। কিন্তু কোনও কারণে ট্রলারটি কাত হয়ে যায়। তাতেই নদীর জল ঢুকে পড়ে। তাতেই ট্রলারটি উল্টে যায়। ফলে নদীর জলের স্রোতে ভেসে গেছে ট্রলারে থাকা অনেক জিনিসপত্র। ক্ষতিগ্রস্ত হয়েছে ট্রলারটিও।