শনিবার, ২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

বারুইপুর পুলিশ জেলার উদ্যোগে বিভিন্ন থানাতে বৃক্ষরোপণের মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস পালন 

News Sundarban.com :
জুন ৫, ২০২২
news-image

বারুইপুর পুলিশ জেলার এসপি শ্রীমতী পুষ্পা ম্যাডামের নির্দেশে সব কয়টি থানাতে বৃক্ষরোপণ ও অন্যান্য অনুষ্ঠানের মাধ্যমে পালিত হলো আজ “বিশ্ব পরিবেশ দিবস।”

ম্যানগ্রোভ অরণ্যের মূল জায়গা এই জেলার সুন্দর টাইগার রিজার্ভ সংলগ্ন এলাকাগুলি। অত্যন্ত সংবেদনশীল নদীতীরবর্তী এই জায়গাগুলিতে বৃক্ষরোপণ ও অন্যান্য কর্মসূচী আগামী দিনেও গুলিতেও পালন করার পরিকল্পনা রয়েছে।
কৈখালি অঞ্চলের নদীতীরে ২৫০টি ম্যানগ্রোভ চারা লাগিয়ে এবং মাইকের মাধ্যমে জনসাধারণের কাছে পরিবেশ-সচেতনতার বার্তা ছড়িয়ে “বিশ্ব পরিবেশ দিবস” পালন করে কুলতলি থানা। পরিচালনায় ছিল আইসি অর্ধেন্দুশেখর দে সরকার।

জীবনতলা থানা এলাকায় বৃক্ষরোপণ করে ওসি সমরেশ ঘোষসহ থানার অন্যান্য পুলিশকর্মী।

বারুইপুর মহিলা থানায় আইসি কাকলি ঘোষ কুণ্ডু এবং অন্যান্য পুলিশকর্মীরা এদিন গাছ লাগান।

ক্যানিং মহিলা থানায় অভিনব উদ্যোগ নেন ওসি তনুশ্রী মণ্ডল। এদিন থানায় ডায়েরি করতে আসা সব ব্যক্তিকে একটি করে গাছের চারা হাতে তুলে দেওয়া হয়।

ঝড়খালি থানায় ওসি প্রদীপ রায়ের নেতৃত্বে আয়োজিত হয় একটি বর্ণাঢ্য র‌্যালি। নদীর ধারে ধারে লাগানো হয় গাছ এবং সংগ্রহ করা হয় ফেলে দেওয়া বর্জ্য প্লাস্টিক বোতল ও পলিপ্যাক। যেখানে সেখানে প্লাস্টিক না ফেলার জন্য মাইকে চলে প্রচার। স্থানীয় গ্রামবাসী ও স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে সবকটি অনুষ্ঠানে দেখা গেছে উৎসাহ।

হেতালখালিতে নদীর ধারে দুইশো ম্যানগ্রোভ চারা লাগানো হয় সুন্দরবন উপকূল থানার ওসি সুমন দাসের নেতৃত্বে।

মৈপিঠ উপকূল থানার ওসি মধুসুদন পালের এর নেতৃত্বে থানা প্রাঙ্গণে ৩৫ টি ফলের চারা লাগানো হয়।

ক্যানিং থানার প্রাঙ্গণে ৩০ টি ফুল ও ফলের চারা লাগানো আইসি অতিবুর রহমান।

কাশীপুর থানা প্রাঙ্গণ, কারবালা হাইস্কুল মাঠ ( ভোগালি-১ পঞ্চায়েত), খালপাড় ( ভোগালি-২ পঞ্চায়েত ) ইত্যাদি জায়গায় ওসি প্রদীপ পালের নেতৃত্বে মোট ৭৫ টি ফুল ও ফলের চারাগাছ লাগানো হয়।

আইসি ভাঙ্গর রেজাউল কবীর, ওসি বকুলতলা ও ওসি ঘুটিয়ারি শরিফ ফাঁড়ি সহ অন্যান্য থানাতেও আজ বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয় বৃক্ষরোপণ করে।