শনিবার, ২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

ইটের রাস্তা থেকে ইট তুলে নেওয়ার অভিযোগ নামখানা ব্লকে

News Sundarban.com :
মে ২১, ২০২২
news-image

নামখানা : প্রকাশ্য দিনের বেলায় ইটের রাস্তা থেকে ইট তুলে নেওয়ার অভিযোগ স্থানীয় এক মানুষের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে সুন্দরবনের দক্ষিণ 24 পরগনা জেলার নামখানা ব্লকের শিবরামপুর গ্রামে।
স্থানীয় সূত্রে জানা গেছে, দিনের বেলায় বেশ কয়েকবার ইটের রাস্তা থেকে মাথায় করে ইট বয়ে নিয়ে নৌকোয় ভর্তি করা হচ্ছে। সঙ্গে নিয়ে যাচ্ছে সুন্দর বনের মোটা মোটা গাছের গুঁড়ি।

সুন্দরবন গর্বের ধন। তাই সুন্দরবনকে বাঁচাতে গেলে নদী বাউন্ডারি খুবই গুরুত্বপূর্ণ। যেভাবে একের পর এক প্রাকৃতিক বিপর্যয় সুন্দরবনকে গ্রাস করতে চাইছে সেটা আর বলার অপেক্ষা রাখে না। তাই সুন্দরবনকে ইতিহাসের মানচিত্র থেকে মুছে না দেওয়ার জন্য সরকার যেভাবে একের পর এক মাস্টার প্ল্যান তৈরি করছে তা বলাই বাহুল্য। কোথাও তৈরি হয়েছে কংক্রিটের রাস্তা। কোথাও বা পাইলেন দিয়ে তৈরি হচ্ছে নদীরাস্তা। এইভাবে সুন্দরবনকে রক্ষা করতে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা। সুন্দরবনের মানুষজনের একটাই কাতর আর্তি আমরা বাঁচতে চাই।

নামপ্রকাশে অনিচ্ছুক একজন স্থায়ী বাসিন্দা বলেন, দীর্ঘদিন ধরে ইটের রাস্তা থেকে ইট তুলছে ওই ব্যাক্তি। আগে অল্প সংখ্যক নিয়ে যেত। এখন সেই পরিমাণটা অনেকটাই বেড়েছে। সামনেই বর্ষা কাল আসছে। এইভাবে ইট তুলতে থাকলে আমাদেরকেই সেই মাটির রাস্তায় চলতে হবে।

এই প্রসঙ্গে প্রাক্তন জেলা পরিষদের সদস্য অখিলেশ বারুই বলেন, সরকারি সম্পত্তি কেউ রাতের অন্ধকারে অথবা দিনের বেলা চুরি করে নিয়ে যাবে সেটা আমার মতে কখনো কাম্য নয়। আগামী দিনেও এই সম্পত্তি আপনাদের। আপনাদের চলাচল ও বাসযোগ্য রাস্তা এই ভাবে আমরা নষ্ট হতে দেব না। এক্ষুনি এক্ষুনি আমরা এর আইননত একটা বড় পদক্ষেপ নেব।

সুন্দর বনের বেশিরভাগ নদী বাউন্ডারী গুলো পুনরায় নতুন ভাবে মাটি দিয়ে নির্মাণ হয়েছে। এবং যে সমস্ত জায়গায় কাজ বাকি রয়েছে, সেই সব জায়গায় দ্রুত গতিতে কাজ চলছে। তাই এই রকম ভাবে দিনের বেলায় নদী বাউন্ডারী ইটের রাস্তা থেকে ইট তোলা ভালো ভাবে মেনে নিচ্ছেন না এলাকার মানুষজন।
এই প্রসঙ্গে শিবরামপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান গীতা কাঁপ বলেন, রাস্তা থেকে হট চুরি এটি কখনো সম্ভব নয়। আগে এলাকার মানুষদের সচেতন হতে হবে। আমরা এর একটা ব্যবস্থা নিচ্ছি এই ভাবে কখনো চলতে পারে না।