শুক্রবার, ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

আগামী মঙ্গলবার অশনি উত্তর অন্ধ্র-ওড়িশা উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা

News Sundarban.com :
মে ৭, ২০২২
news-image

আগামী সপ্তাহে রাজ্যে সম্ভাব্য দুর্যোগের পূর্বাভাসের প্রেক্ষিতে রাজ্য সরকার জেলা গুলিকে চূড়ান্ত সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। নবান্নে আজ মুখ্যসচিব হরি কৃষ্ণ দ্বিবেদী দক্ষিণবঙ্গের জেলাশাসকদের সঙ্গে সম্ভাব্য দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি নিয়ে ভার্চুয়াল বৈঠক করেন ।

সেখানে দুর্বল বাঁধগুলিকে যুদ্ধকালীন তৎপরতায় মেরামত করতে এবং উপকূলবর্তী জেলাগুলির কন্ট্রোলরুমকে সক্রিয় করার নির্দেশ দেওয়া হয়েছে বলে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে।পাশাপশি পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা রাখতে বলা হয়েছে।

Cyclone Ashani

বিপর্যয় মোকাবিলা দল, এনডিআরএফ-কেও প্রস্তুত থাকার কথা নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে নিচু এলাকা থেকে মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে আসতে ফ্লাড সেন্টার গুলিকেও প্রস্তুত রাখা হচ্ছে। আজই শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত ঘূর্ণিঝড় । আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপরে নিম্নচাপ তৈরি হয়েছে। রবিবার সন্ধেয় নিম্নচাপ ঘূর্ণিঝড়ের আকার ধারণ করবে। ক্রমশ উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামী মঙ্গলবার অশনি উত্তর অন্ধ্র-ওড়িশা উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা।

‘অশনি’র  প্রভাবে আগামী মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত বাংলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বইতে পারে ঝোড়ো হাওয়া। সমুদ্র তীরবর্তী এলাকার বাসিন্দাদের জন্য বিশেষ সতর্কতা জারি হয়েছে। আগামী মঙ্গলবার থেকে মত্‍স্যজীবীদের সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে হাওয়া অফিস।

‘অশনি’ মোকাবিলায় তত্‍পর নবান্ন। সুন্দরবন, কাকদ্বীপে আগাম সতর্কতা জারি হয়েছে। এদিকে, ওড়িশা ও অন্ধ্রপ্রদেশে ঘূর্ণিঝড় ‘অশনি’র জন্য বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। ওড়িশার ১৮টি জেলায় সতর্কতা জারি করা হয়েছে।