শুক্রবার, ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

আরও গাছ লাগানোর প্রচেষ্টা জোরদার করতে হবে: রাষ্ট্রসংঘ

News Sundarban.com :
এপ্রিল ১৫, ২০২২
news-image

বিশ্বে জীবাশ্ম জ্বালানি ব্যবহার কম করার দিকে  নজর দিতে বলেছে রাষ্ট্রসংঘ। সম্প্রতি রাষ্ট্রসংঘের জলবায়ু বিজ্ঞান সংস্থার একটি রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের উষ্ণতা আগের থেকে অনেকটাই বেড়েছে।

প্রায় ১.৫ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে তাপমাত্রা। তাই কয়েকটি পদক্ষেপ নিয়ে তা আস্বাভাবিকে আনার চেষ্টা করা উচিত বলে জানান হয়েছে। মাংস কম খাওয়া  ও উদ্ভিজ দ্রব্য বর্জনের দিকে নজর দেওয়ার কথা বলা হয়েছে।

১৯৯০ সাল থেকে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত একটি প্যানেল (IPCC) জলবায়ু পরিবর্তনের সতর্কতা জারি করা সত্ত্বেও, বিশ্বব্যাপী গত দশকে ক্রমাগত বৃদ্ধি পেয়েছে তাপমাত্রা। আবহবিদদের মতে যা ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে বর্তমান সময়ে। ২০১৫ সালের প্যারিস চুক্তিতে এই ১.৫ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতা বৃদ্ধির কথা বলা হয়েছিল।

রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস রিপোর্ট প্রকাশ করে বলেছেন, যে আবহাওয়া পরিবর্তনের ক্ষেত্রে অনেক সরকার ও বিজনেড লিডাররা একরকম বলছেন আর আরেকরকম কাজ করছেন। তারা আসলে মিথ্যা বলছেন।

এখন সেই সময় যখন আমাদের পৃথিবীকে উষ্ণায়নের হাত থেকে রক্ষা করার। এই দশকে কৃষি এবং পরিবহন থেকে শক্তি এবং বিল্ডিং পর্যন্ত সমস্ত সেক্টর থেকে যেভাবে গ্যাস নির্গত হয় সেই জেরে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা, এমনটাই বলা হচ্ছে রিপোর্টে।

তিনি এও বলেন,  সরকারগুলিকে আরও গাছ লাগানোর প্রচেষ্টা জোরদার করতে হবে। প্রযুক্তির বিকাশের সঙ্গে সঙ্গে বায়ুমণ্ডল থেকে যাতে কার্বন ডাই অক্সাইড অপসারণ করা যায় সেই চেষ্টাও করতে হবে।-zee24