বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

উৎপাদিত পণ্যের সুলভ পরিবহনের জন্য উত্তর-পূর্ব রেলের বৈঠক

News Sundarban.com :
মার্চ ২৭, ২০২২
news-image

নিজস্ব প্রতিনিধি: ত্রিপুরার উৎপাদিত পণ্যের সুলভ পরিবহন সমাধানের জন্য উত্তর-পূর্ব রেলের লুমডিং বিভাগের ঊর্ধ্বতন আধিকরকদের তরফে গোমতি জেলা এবং পশ্চিম ত্রিপুরা জেলার রাজ্য সরকারের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে গোমতী জেলার এডিএম (জি) পঙ্কজ চক্রবর্তী, রাবার বোর্ডের আধিকারিক, বন বিভাগ, মৎস্য বিভাগ, উদ্যানপালন বিভাগ, উত্তর-পূর্ব রেলের বদরপুরের এরিয়া ম্যানেজার এবং ব্যবসায়ীরা সহ ১৪ জন অংশ গ্রহণ করেন। রেলের বিভিন্ন স্টেকহোল্ডারদের সুবিধার জন্য ভারতীয় রেল তরফে মালবাহী এবং পার্সেল ব্যবসার বিভিন্ন প্রকল্পের উপর জোর দেওয়া হয়েছে।

এই বৈঠকে উদয়পুর রাবার বোর্ডের রাবার উৎপাদন কমিশনার আই/সি  কে.এইচ. নাসার, ডি. জানিয়েছেন, যে ত্রিপুরার গোমতি জেলায় গত বছর ১৫,৬৪৫ মেট্রিক টন রাবার উৎপাদিত হয়েছে এবং চাহিদা অনুযায়ী কিছু অংশ জলন্ধর, লুধিয়ানা, দিল্লি এবং গোয়ার মতো জায়গায় সড়কপথে পরিবহন করা হচ্ছে।

একই দিনে আগরতলায় পশ্চিম ত্রিপুরা জেলার জেলা আধিকারিকদের সঙ্গে বৈঠক হয়। আলোচনায় জেলার এডিএম ছাড়াও কৃষি, মৎস্য, রাবার বোর্ডের আধিকারিক এবং ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।মনিমালায়ার রাবার প্রাইভেট লিমিটেডের  জিএম অরুণাভা মজুমদারও বক্তব্য রাখেন। তিনি জানান, গত বছর ত্রিপুরা রাজ্যে মোট রাবার উত্পাদন ছিল ৯০৭১৪ মেট্রিক টন এবং এই বছর ১ লক্ষ মেট্রিক টন অতিক্রম করার সম্ভাবনা রয়েছে৷ এরসঙ্গে ত্রিপুরার হর্টিকালচার ডিরেক্টর গোপাল মাল্লা জানান, ত্রিপুরায় প্রতি সপ্তাহে ১০ মেট্রিক টন আনারস পরিবহনের সম্ভাবনা রয়েছে। কম শেল্ফ লাইফের কারণে এই জাতীয় আইটেমগুলিকে রেফ্রিজারেটেড কন্টেইনারের মাধ্যমে পরিবহন করা হচ্ছে।

তিনি আরও জানান, উত্তর-পূর্ব রেলের আধিকারিকরা রেলের মাধ্যমে সুলভ পরিবহনের ব্যবস্থা করে স্থানীয় অর্থনীতি উন্নতির ওপর জোর দিচ্ছেন। এমনকি বিভিন্ন কার্যক্রম এবং সুবিধা সম্পর্কে অবহিত করেছেন। রেল পরিবহনের সবচেয়ে পরিবেশ-বান্ধব মধ্যম। বৈঠকে পণ্য পরিবহন, অটোমোবাইল ট্রাফিক এবং অন্যান্য পণ্য পরিবহনের সম্ভাব্যতা এবং তাদের সুবিধাগুলি পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা করা হয়।

উত্তর-পূর্ব রেল বৈঠকে  উপস্থিত সকলকে জানিয়েছে, যে কৃষকরা তাদের কৃষি পণ্য সরাসরি কিষান রেল পরিষেবার মাধ্যমে দেশের সমস্ত অঞ্চলে পরিবহন করতে পারে। কিষাণ রেলের মাধ্যমে ফল ও সবজি পরিবহনে 50% ভর্তুকি দেওয়া হচ্ছে। পার্সেল ব্যবসাকে আরও গ্রাহক-বান্ধব করার জন্য রেল বিভিন্ন প্রণোদনা ও ভর্তুকি সংক্রান্ত স্কিম প্রদান করছে।