বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতের তামিলনাড়ুতে করোনার এক নতুন রূপ ধরা পড়েছে, কোভিডবিধি মেনে চলার পরামর্শ

News Sundarban.com :
মার্চ ২১, ২০২২
news-image

কড়া বিধিনিষেধের ফলে এদেশে অনেকটাই নিয়ন্ত্রনে অতিমারী করোনা। সেইসঙ্গে দ্রুতগতিতে চলছে টিকাকরণের প্রক্রিয়া। তবে এত সহজে করোনার হাত থেকে রেহাই নেই বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। চিন, দক্ষিণ কোরিয়া, ইউরোপের একাধিক দেশে নতুন ( Stealth Omicron ) করে চোখ রাঙাচ্ছে এই মারণ ভাইরাস।

ফের ওমিক্রনের আরও একটি ভ্যারিয়ান্ট ( Stealth Omicron ) নিয়ে তৈরি হল আতঙ্ক। বিশেষ করে এশিয়া ও ইউরোপের দেশগুলিতে ফের বাড়ছে কোভিড। ভারতের করোনা গ্রাফ স্বস্তিজনক হলেও চলতি বছরই আছড়ে পড়তে পারে সংক্রমণের চতুর্থ ঢেউ। রবিবারই ভারতের তামিলনাড়ুতে করোনার এই নবতম রূপভেদটি ধরা পড়েছে। তাই আগের মতোই কোভিডবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ায় একদিনে ৬ লক্ষেরও বেশি কোভিড কেস ধরা পড়েছে। চিনেও গত ২ বছরের মধ্যে ভয়ঙ্করতম করোনার প্রাদুর্ভাব হয়েছে ‘স্টেলথ ওমিক্রন’-এর প্রভাবে।

সম্প্রতি, আমেরিকার একটি সংস্থার গবেষণার রিপোর্ট থেকে জানা গিয়েছে, করোনার প্রাদুর্ভাব ইংল্যান্ডে কমে গেলেও ‘স্টেলথ ওমিক্রন’ ক্রমশ বাড়ছে ওই দেশে। ওই দেশে বর্তমানে কোভিড-আক্রান্তের এক-চতুর্থাংশ মানুষের শরীরে স্টেলথ ওমিক্রন রয়েছে।

জানা গিয়েছে, ‘স্টেলথ ওমিক্রন’ ওমিক্রনের মতই অতি দ্রুত ছড়ায়। হু জানিয়েছে, এর প্রভাবে শরীরে শ্বাসকষ্ট, জ্বর, গলা ব্যথা, কাশি এবং প্রবল সর্দির উপসর্গ দেখা যায়।