শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বায়ো-বাবল ভাঙলে বিসিসিআইয়ের দেওয়া শাস্তির বিধান

News Sundarban.com :
মার্চ ১৫, ২০২২
news-image

প্রিমিয়ার লিগে বায়ো-বাবল ভাঙলে কঠিন শাস্তি ও নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআিই)। ক্রিকেটার, স্টাফ বা তাদের পরিবার জৈব্য-সুরক্ষা বলয় ভাঙলে দল থেকে বের করে দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হতে পারে। এছাড়া বাইরের কেউ বাবল ভাঙলে জরিমানা করা হবে ১ কোটি রুপি।

মঙ্গলবার বিসিসিআই ও আইপিএলের গর্ভনিং কমিটি এক বিবৃতি দিয়ে জানিয়েছে, করোনা প্রাদুর্ভাব ক্রিকেটার ও স্টাফদের জন্য স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে।

করোনা বিধি ভাঙা আইপিএল পরিচালনার জন্য হুমকি হয়ে উঠতে পারে। সেজন্য কঠোর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

বায়ো-বাবল ভাঙলে বিসিসিআইয়ের দেওয়া শাস্তির বিধান:

ক্রিকেটার বা স্টাফকে পুনরায় সাত দিন কোয়েরেন্টিনে পাঠানো। সাত দিনের কোয়ারেন্টিনের পরে এক ম্যাচের নিষেধাজ্ঞা। পুরো মৌসুমের জন্য দল থেকে বাদ দিয়ে দেওয়া।

ক্রিকেটার বা কোচিং স্টাফের পরিবারের সদস্যদের এক সপ্তাহ কোয়ারেন্টিনে পাঠানো কিংবা পুরো আসরের জন্য দলের বায়ো-বাবল থেকে বের করে দেওয়া। সংস্পর্শে আসা ক্রিকেটার বা স্টাফকে সাত দিন কোয়ারেন্টিন করানো।

কোন দল সাতজন দেশি ও চার বিদেশি মিলিয়ে ১১ জন ক্রিকেটার পূরণ করতে না পারলে ফিল্ডার হিসেবে বাহির থেকে একজনকে নিতে পারবে। কোন ম্যাচ বাতিল হলে মৌসুমের শেষে তা আয়োজনের ব্যবস্থা হবে বা সেটা সম্ভব না হলে গর্ভনিং কমিটি সিদ্ধান্ত নেবে।

বায়ো-বাবলে বাইরের কাউকে ঢুকালে ওই ক্রিকেটার বা স্টাফকে সাত দিন কোয়ারেন্টিন করবে হবে। এরপর নেগেটিভ রেজাল্ট নিয়ে ফিরতে হবে। বায়ো-বাবল ভাঙা ফ্র্যাঞ্চাইজিকে ১ কোটি রুপি জরিমানা করা হবে। একটি বা দুটি পর্যন্ত পয়েন্ট কাটার সিদ্ধান্ত হতে পারে।