শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

‘আগামী ১০ বছরের মধ্যে দেশের প্রতিটি জেলায় মেডিক্যাল কলেজ হবে’

News Sundarban.com :
মার্চ ৩, ২০২২
news-image

বিদেশে ডাক্তারি পড়তে গিয়ে যুদ্ধের মধ্যে আটকে পড়েছিলেন। বারাণসীতে ইউক্রেন ফেরত পড়ুয়াদের  মুখে ভয়াবহ অভিজ্ঞতার কথা শুনলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আশ্বাস দিলেন, ‘আগামী ১০ বছরের মধ্যে দেশের প্রতিটি জেলায় মেডিক্যাল কলেজ হবে। আপনাদের আর বাইরে যেতে হবে না। পরিবারের লোকেদেরও চিন্তা থাকবে না’।

যুদ্ধের ঝাঁঝ বাড়ছে আরও। ইউক্রেনে হামলা চলছে অবিরাম। রাজধানী কিয়েভ দখল করতে কার্যত মরিয়া রুশ বাহিনী। বিস্ফোরণ ঘটেছে মেট্রো স্টেশন, এমনকী স্কুলেও। এখনও মারা গিয়েছেন ২ শিশু-সহ ৩৪ জন।

এই উত্তপ্ত পরিস্থিতিতেই আবার বেলারুশে ফের বৈঠকে বসেছে মস্কো ও কিয়েভ। তাহলে কি এবার বাহিনী প্রত্যাহারের সিদ্ধান্ত নেবে রাশিয়া? শান্তি ফিরবে ইউক্রেনে? সেদিকেই নজর গোটা বিশ্বের।

এদিকে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে আটকে পড়েছেন বহু ভারতীয় পড়ুয়া। বেশিরভাগই ডাক্তারি পড়তে গিয়েছেন। চারিদিকে গোলা-গুলির শব্দ। প্রাণ বাঁচাতে হস্টেল বাঙ্কারে আশ্রয় নিতে হয়েছে তাঁদের। রোমানিয়া থেকে বিশেষ বিমানে ইতিমধ্যেই দেশে ফিরেছেন অনেকেই। আবার বহু পড়ুয়ার এখনও রয়ে গিয়েছেন  ইউক্রেনেই। এদিন বারাণসীতে (Varanasi) উত্তরপ্রদেশের বিভিন্ন জেলার যেসব পড়ুয়া ইউক্রেন থেকে ফিরেছেন, তাঁদের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলেন, ‘এত ছোট বয়েসে দেশ থেকে অনেক দূরে ভয়াবহ অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছিল আপনারদের।

আমি বুঝতে পারছি, আপনাদের মানসিক অবস্থা কেমন ছিল। প্রতিকূলতার পরিস্থিতিতেও আমরা সকলকে ফিরিয়ে আনার কাজ করছি’। আশ্বাস দেন, ‘১০ বছরের মধ্যে প্রতিটি জেলায় মেডিক্যাল কলেজ হবে। ৭০ বছরে দেশে যতজন ডাক্তার হয়েছেন, ১০ বছরেই হয়তো তত জন ডাক্তার হয়ে যাবে’। ইউক্রেনে কেন্দ্রীয় সরকারের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন পড়ুয়ারা। ধন্যবাদ জানান প্রধানমন্ত্রীকে। -zee24