বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সংসদে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণের মধ্যে দিয়ে শুরু হল বাজেট অধিবেশন

News Sundarban.com :
জানুয়ারি ৩১, ২০২২
news-image

সোমবার থেকে সংসদে শুরু হল বাজেট অধিবেশন। এ বছর ভারতীয় সংসদের বাজেট অধিবেশন দুটি ভাগে অনুষ্ঠিত হবে। প্রথম পর্যায় ১ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত এবং দ্বিতীয় পর্ব ১৪ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হবে। সংসদে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণের মধ্যে দিয়ে শুরু হল বাজেট অধিবেশন। এরপর প্রথমে লোকসভা ও পরে রাজ্যসভায় পেশ হবে আর্থিক সমীক্ষা রিপোর্ট। মঙ্গলবার সকাল ১১ টায় পেশ হবে সাধারণ বাজেট। করোনা পরিস্থিতিতে প্রবল চাপে দেশের অর্থব্যবস্থা। এরকম এক পরিস্থিতিতে শিল্প, স্বাস্থ্য ও কর্মসংস্থানের ক্ষেত্রে সাধারণ মানুষের জন্য মোদী সরকার কতটা বিনিয়োগ করে সেই দিকেই তাকিয়ে দেশের মানুষ।

সংসদে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণের মধ্যে দিয়ে শুরু হল বাজেট অধিবেশন। করোনা যোদ্ধাদের কুর্নিশ জানান রাষ্ট্রপতি। মোদি সরকারের ভূয়সী প্রশংসাও করেন। অন্যদিকে, সংসদে ঢোকার আগে মোদী বলেন, ‘‘সংসদের প্রত্যেককে অধিবেশনে স্বাগত। তবে আশা করব, ভোট কোনওভাবেই বাজেট অধিবেশনকে প্রভাবিত করবে না। সব দল খোলা মনে উত্তম চর্চা করে দেশের প্রগতিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবেন।’’

আগামী ২৫ বছরের মধ্যে তৈরি হবে শক্তিশালী ভারত। নেতাজি স্মরণে দেশজুড়ে একগুচ্ছ কর্মসূচি পালন। প্রধানমন্ত্রী আবাস যোজনায় এক বছরে ২ কোটি বাড়ি তৈরি হয়েছে। জল জীবন মিশনে ৬ কোটি বাড়িকে যুক্ত করা হয়েছে। ২৭ হাজার গ্রামে দেওয়া হয়েছে ৪০ লক্ষ সম্পত্তি কার্ড।

দেশের স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি। বিরষা মুণ্ডার জন্মদিন জনজাতি গৌরব দিবস হিসেবে পালন হবে। নেতাজি স্মরণে দেশজুড়ে একগুচ্ছ কর্মসূচি পালন। দেশকে আত্মনির্ভর করতে বদ্ধ পরিকর সরকার।

নারীদের ক্ষমতায়ন এই সরকারের অগ্রাধিকার। পুলিশে মহিলাদের ভর্তির হার দ্বিগুণ করা হয়েছে। দেশে নতুন ৬ লক্ষ চাকরি তৈরি হয়েছে।

মোবাইল ফোন তৈরির শিল্পের নিরিখে ভারত আজ বিশ্বের ২ নম্বর। তিন তালাক বিরোধী আইন আনার মত কাজ করেছে এই সরকার।  তিন তালাককে অপরাধমূলক আইন হিসেবের আওতায় নিয়ে এসেছে এই সরকার। এটি কু-অভ্যাস হিসেবে দেখা হচ্ছে, সরকার মুসলিম মহিলাদের পুরুষদের সঙ্গেই হজে যেতে হবে এমন নিষেধাজ্ঞাও তুলেছে। অর্থাৎ মুসলিম মহিলারা চাইলে নিজেরাই হজে যেতে পারবেন।-zee24