বৃহস্পতিবার, ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

হাতির মৃতদেহ উদ্ধার

News Sundarban.com :
নভেম্বর ১৭, ২০২১
news-image

উত্তরবঙ্গে বিপন্ন বন্যপ্রাণ। জলপাইগুড়িতে ফের পূর্ণবয়ষ্ক হাতির  অস্বাভাবিক মৃত্যু। কোচবিহারের  সাগরদিঘিতে ভেসে উঠল বেশ কয়েকটি মৃত কচ্ছপ । ঘটনাকে কেন্দ্র চাঞ্চল্য ছড়াল এলাকায়। স্থানীয় সূ্ত্রে খবর, খাবারের সন্ধানে প্রায়ই হাতির দল ঢুকে পড়ে জলপাইগুড়ির মোরাঘাট বনাঞ্চল লাগোয়া বসতি এলাকায়। এদিন সকালে মঙ্গলকাটা বনবস্তিতে একটি পূর্ণবয়স্ক হাতির মৃতদেহ পড়ে থাকতে দেখেন স্থানীয় বাসিন্দারা। সঙ্গে সঙ্গে খবর দেওয়া হয় বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়াড ও বন দফতরের মোরাঘাট রেঞ্জের অফিসে। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছান বন দফতরের কর্মী।

হাতির দেহটি উদ্ধার করে ময়নাতদন্তে পাঠানো হয়েছে। এর আগেও মোরাঘাটা রেঞ্জেরই  গাঁড়কুটা এলাকায় একটি হাতির মৃতদেহ উদ্ধার হয়েছিল। সেবার বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ হারিয়েছিল বন্য প্রাণীটি। বনকর্মীদের অনুমান, এবারও একই ঘটনা ঘটেছে। এভাবে বারবার হাতির মৃত্যুতে উদ্বিগ্ন পরিবেশপ্রেমীরা।  এদিকে আবার বেশ কয়েকটি কচ্ছপের মৃত্যু হল কোচবিহারের ঐতিহ্যবাহী সাগরদিগিতে। স্থানীয় বাসিন্দা শ্রীহরি দত্ত জানিয়েছেন, ‘সকালে প্রাতঃভ্রমণ করতে এসে দেখি, সাগরদিঘিতে কচ্ছপ ভেসে আছে। প্রথমে ভেবেছিলাম, কচ্ছপগুলি অজ্ঞান হয়ে গিয়েছে।

কাছে গিয়ে বুঝতে পারি, মরে গিয়েছে’।  প্রত্যক্ষদর্শীদের দাবি, সাগরদিঘিতে ১০-১২ কচ্ছপ মারা গিয়েছে। কিন্তু কেন? প্রশাসনের বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ ওঠেছে। এক প্রাতঃভ্রমণকারীদের জানিয়েছেন, ‘শুনলাম, এখানে গোরব সার দেওয়া হয়েছে। তারজেরে এই ঘটনা ঘটতে পারে’। মৃত কচ্ছপগুলির দেহ ময়নাতদন্তে পাঠিয়েছে বন দফতর।-zee24