শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে ৩১ মণ কুমড়া

News Sundarban.com :
অক্টোবর ৩০, ২০২১
news-image

এক কিংবা দুই মণ নয়, কুমড়াটির ওজন প্রায় ৩১ মণ! ইতালির কৃষক স্তেফানো কাতরুপি তাঁর খেতে এই কুমড়া ফলিয়েছেন। এটি সবচেয়ে বেশি ওজনের কুমড়া হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে গতকাল শুক্রবার বলা হয়েছে, স্তেফানোর কুমড়াটির ওজন ২ হাজার ৭০২ পাউন্ড বা ১ হাজার ২২৬ কেজি, যা প্রায় ৩১ মণ! এর আগে সবচেয়ে বেশি ওজনের কুমড়াটি ছিল ২ হাজার ৬২৪ পাউন্ডের। বেলজিয়ামের কৃষক ম্যাথিয়াস উইলিয়েমজিনস ওই কুমড়া উৎপাদন করে ২০১৬ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস গড়েন।

ইতালির মধ্যাঞ্চল তুসকানির চিয়ান্তির রাদ্দা পৌর এলাকার বাসিন্দা স্তেফানো কাতরুপি এবার নিজের কুমড়ার খেতে বিশাল বড় বড় কুমড়া ফলিয়েছেন। গত মঙ্গলবার ইতালির শহর পিসার কাছে পেকিওলিতে কুমড়া উৎসবে সেই কুমড়াগুলো প্রদর্শনের জন্য নিয়ে আসেন স্তেফানো। সেই কুমড়াগুলোর একটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নেয়। কাতরুপি ২০০৮ সাল থেকে বিশাল বড় বড় কুমড়া উৎপাদন করে আসছেন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ বলেছে, স্তেফানোর কুমড়াটি দেখতে ওই উৎসবে হাজির হন গ্রেট পামকিন কমনওয়েলথের প্রতিনিধিরা। কুমড়াটি দেখে তাঁরা নিশ্চিত হন, এটি প্রতিযোগিতার জন্য বেশ মানানসই। এরপর শুরু হয় মাপজোখ।

উৎসবে ওঠা সব কুমড়াকে পেছনে ফেলে স্তেফানোর কুমড়াটি সবচেয়ে বেশি ওজনের কুমড়া হিসেবে স্বীকৃতি পায়। উৎসবে দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ ওজনের কুমড়া দুটিও স্তেফানোর। ওই দুটি কুমড়ার ওজন যথাক্রমে ৯৭৮ দশমিক ৯৯ কেজি ও ৭৯৪ দশমিক ৫১ কেজি। পরে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ সবচেয়ে বেশি ওজনের কুমড়া হিসেবে স্তেফানোর কুমড়াটিকে স্বীকৃতি দেয়।