বৃহস্পতিবার, ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত প্রশাসন

News Sundarban.com :
অক্টোবর ১৮, ২০২১
news-image

বিশ্লেষণ মজুমদার, ক্যানিং ও নামখানা : আবার দুর্যোগের আশঙ্কা তৈরী হয়েছে।আবহাওয়া দফতর সুত্রের খবর বঙ্গোপসাগর ও আরব সাগরে দু’টি নিম্নচাপ অবস্থান করছে।

এটি ক্রমশ শক্তি সঞ্চয় করে দক্ষিণ ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে পৌঁছবে।নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে খারাপ আবহাওয়ার আশঙ্কা। ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা।

তবে সাইক্লোন তৈরীর আশঙ্কা নেই বলে প্রশাসন সুত্রের খবর। তবে দক্ষিণ ২৪ পরগনার উপকূল এলাকায় প্রবল জলোচ্ছ্বাস হতে পারে। ফলে আবারও বিপর্যস্ত হতে পারে উপকূল এলাকার জনজীবন। এছাড়াও রবিবার থেকে দফায় দফায় শুরু হয়েছে ভারী বর্ষণ ও ঝোড়ো হাওয়া।আসন্ন দুর্যোগের কথা মাথায় রেখে ইতিমধ্যে প্রস্তুতি শুরু করেছে জেলা প্রশাসন। নিচু এলাকা থেকে সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে এলাকায় সতর্কতা করে শুরু হয়েছে মাইকের প্রচারও। মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

 

যে সমস্ত মৎস্যজীবী গভীর সমুদ্রে রয়েছেন,তাঁদের কে নিরাপদ আশ্রয়ে ফিরিয়ে আনা হচ্ছে। বিভিন্ন এলাকার ফ্লাডশ্লেটার সহ একাধিক স্কুলঘর তৈরী রাখা হচ্ছে। বিপজ্জনক কাঁচা মাটির বাড়িতে বসবাসকারীদের কে অন্যত্র নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। শুকনো খাবার,পানীয় জল এবং ত্রিপল মজুত করা হয়েছে।পাশাপাশি দুর্বল নদী বাঁধ গুলির দিকে নজর রাখছে প্রশাসন।

অন্যদিকে প্রত্যন্ত সুন্দরবন ঝড়খালি, ফ্রেজারগঞ্জ কোষ্টাল থানার পুলিশ কর্মীরা মাইকিংয়ের সাহায্যে আগাম সতর্কতা করছেন এলাকাবাসী সহ মৎস্যজীবীদের কে।