শুক্রবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ব্যাংকের উদ্যোগে সুন্দরবনে বৃক্ষরোপন

News Sundarban.com :
আগস্ট ২৫, ২০২১
news-image

বিশ্লেষণ মজুমদার,ক্যানিং – বিভিন্ন সময় প্রাকৃতিক দুর্যোগের কারণে সুন্দরবনের উপরে ব্যাপক অত্যাচার চলছে।প্রতিনিয়ত প্রকৃতির রোষানলে পড়েছে সাধারণ মানুষ। যার ফলে সাধারণ মানুষ ক্ষতির সম্মুখীন হয়েছেন।

প্রাকৃতিক দুর্যোগের কারনে নষ্ট হয়ে গেছে বহু গাছপালা। একদিকে যেমন সুন্দরবনের ম্যানগ্রোভ কমেছে,অন্যদিকে লোকালয়ে গাছের সংখ্যা অনেক কমে গেছে। ফনি , বুল বুল, আম্ফান, ইয়াস  ঘূর্ণিঝড়ে বহু গাছ ভেঙে পরেছিল। সেই গাছের ঘাটতি মেটাতে উদ্যোগী হয়েছে একটি বেসরকারী ব্যাংক।বুধবার ঝড়খালির নফরগঞ্জ অঞ্চলের বিরিঞ্চিবাড়ি গ্রামের রসিক মোড়ে এক অনুষ্ঠানের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচির সুচনা হয়।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নফরগঞ্জ গ্রাম পঞ্চায়েত প্রধান তনুশ্রী দাস, ঝড়খালি গ্রাম পঞ্চায়েতের প্রতিনিধি রঞ্জন মন্ডল, পঞ্চায়েত সদস্যা রাখী  হাওলাদার, পঞ্চায়েত সদস্য শক্তিপদ বর, গুরুপদ ভঞ্জ, সমাজসেবী দেবরতন দাস, ব্যাংকের সহকারী উপ সভাপতি অলোক কুমার মন্ডল, ব্যাংকের প্রতিনিধি শ্যামল বিশ্বাস সহ এলাকার বিশিষ্ট জনেরা।

বাসন্তী থেকে ঝড়খালী ১৭ কিলোমিটার রাস্তার দুই পাশে গাছ বসানোর কর্মসূচি গ্রহণ করা হয়েছে অনুষ্ঠানে। রঞ্জন মন্ডল বলেন  ‘আগামী দিনে সুন্দরবনের ঝড়খালীকে আরও সবুজায়ন করে তোলার জন্য নদী বাঁধের ধারে ও গ্রামের রাস্তার পাশে প্রচুর পরিমাণে গাছ বসানোর প্রয়োজন। এই কাজে গ্রাম পঞ্চায়েতের সাথে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য ব্যাংকের কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছিলেন,সেটা বাস্তবায়িত হয়েছে।

বন্ধন ব্যাংকের সহকারি উপ সভাপতি অলোক মন্ডল বলেন “দেশের ২৯ টি রাজ্যে এক কোটি বৃক্ষরোপন করা হবে।সেই কারণে এমন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ব্যাংক ব্যাংকিং পরিষেবার পাশাপাশি সামাজিক পরিকাঠামো উন্নত করার জন্য বিনামূল্যে শিক্ষা, স্বাস্থ্য পরিষেবা ও বেকার যুবক যুবতীদের জন্য স্বনির্ভর প্রকল্প গ্রহণ করা হয়েছে। এছাড়াও ইয়াস ঘূর্ণিঝড় এর পরবর্তী সময়ে দুর্যোগ কবলিত মানুষের কাছে ত্রাণ পৌছে দেওয়া সহ উল্লেখযোগ্য কর্মসূচি ব্যাংক গ্রহণ করেছিল।’ তবে ব্যাংকের এমন কর্মকাণ্ড দেখে সুন্দরবনের সাধারণ মানুষ খুশি হয়েছেন এবং প্রশংসা করছেন ব্যাংকের কর্তৃপক্ষকে।