শুক্রবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

বাংলা ভাষা ও বাঙালির অধিকার নিয়ে আন্দোলন হুগলিতে

News Sundarban.com :
জুলাই ২৫, ২০২১
news-image

নিজস্ব সংবাদদাতা, হুগলি: বাংলা পক্ষ বাংলা ভাষা ও বাঙালির অধিকার নিয়ে আন্দোলন করে। সেই বাংলা পক্ষর হুগলি জেলার সদস্য সমর্থকরা হুগলি জেলার বাঙ্গুর পার্ক এলাকার বিভিন্ন দোকানে বাংলা ভাষায় সাইনবোর্ড টাঙানোর দাবিতে প্রচার চালাচ্ছিল। তার মধ্যে একটি দোকানের মালিক বাংলায় সাইনবোর্ড লিখতে অস্বীকার করেন। তার মাতৃভাষা যেহেতু হিন্দি সেই যুক্তিতে তিনি বলেন হিন্দিতে সাইনবোর্ড লেখা হবে। অন্যদিকে বাংলা প্রক্ষর সদস্য সমর্থকদের যুক্তি ছিল বাংলা যেহেতু ভাষার ভিত্তিতে তৈরি রাজ্য এবং বাংলার প্রধান সরকারি ভাষা হল বাংলা তাই জন্য বাংলার প্রত্যেকটি দোকানে বাংলা ভাষায় সাইনবোর্ড লেখা উচিত।

ইতিমধ্যে কলকাতাসহ দুর্গাপুর আসানসোল বিভিন্ন পৌরসভায় বাংলা ভাষায় প্রত্যেক দোকানের সাইনবোর্ড টাঙ্গানোর জন্য সরকারের পক্ষ থেকে নির্দেশিকা জারি করা হয়েছে। বাংলা পক্ষের দাবি ভারতের প্রত্যেকটি রাজ্যেই সেই রাজ্যের প্রধান ভাষায় রাজ্যের কাজকর্ম তথা দোকানের সাইনবোর্ড রাস্তার নাম ইত্যাদি পরিচালিত হয়।

পার্শ্ববর্তী অন্যান্য দোকানগুলি বাংলা পক্ষর এই দাবীর সাথে সহমত পোষণ করলেও এই দোকানের মালিক কোনরকম সহমত পোষণ করেননি উল্টে তাদের সাথে দুর্ব্যবহার করেন, তেরে মারতে যান, বাংলাদেশি আখ্যা দেন। অপর পক্ষের উক্ত দোকানটির মালিক সাংবাদিকদের জানান কিছুজন তার দোকানে বাংলাদেশের পতাকা নিয়ে এসে বাংলায় সাইনবোর্ড লিখতে বলেন। তার মাতৃভাষা যেহেতু বাংলা নয় তাই সে বাংলার ব্যবসা করলেও বাংলাদেশ আইন কোড লিখতে বাধ্য নয়। যদিও বাংলা পক্ষ যে পতাকা ব্যবহার করে তার সাথে বাংলাদেশের কোন সাদৃশ্য বা মিল নেই।

বাংলা পক্ষ আর‌ও জানায় যে রিষড়ার মতোই বাংলার বিভিন্ন এলাকায় জনবিন্যাস বদল হচ্ছে এবং বাংলা ভাষাকে যেভাবে অবহেলা করা হচ্ছে এইভাবে চলতে থাকলে অদূরেই বাংলা ভাষা বাংলার মাটি থেকে হারিয়ে যাবে।