রবিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

মহেশতলার ময়নাগরে আগুন নেভাতে চেষ্টা চালাচ্ছে দমকলের ১২টা ইঞ্জিন, আনা হয়েছে রোবট

News Sundarban.com :
জুলাই ২০, ২০২১
news-image

নিজস্ব সংবাদদাতা, কলকাতা: আজ বেলা বারোটা নাগাদ পালান ইন্ডাস্ট্রিজ নামে মহেশতলার ওই শিল্পতালুকে আগুন লেগে যায়। তারপর তা সঙ্গে সঙ্গে ছড়িয়ে পড়ে আশেপাশের কারখানাগুলিতে।

মহেশতলার ওই রাসায়নিক কারখানা থেকে ছড়িয়ে পড়া আগুন পুরোপুরি বাগে আনতে দমকলের অনেক সময় লাগছে। তার পাশাপাশি দুটি কারখানায় সম্পূর্ণ ভস্মীভূত হয়ে গেছে। ওই কারখানায় রাসায়নিক ও দাহ্য পদার্থ থাকার জন্য জলের পাশাপাশি আগুন নেভাতে ব্যবহার করা হচ্ছে ফোম।

তারপরে আগুনের পরিস্থিতি বুঝে আনা হয় রোবট। এই অগ্নিকাণ্ডের খবর পেয়ে তড়িঘড়ি করে আসেন দমকল মন্ত্রী সুজিত বসু। তিনি বললেন, বেশিরভাগ কারখানাগুলোতে মজুদ করা আছে রাসায়নিক দাহ‍্য পদার্থ। তাই আগুন নিয়ন্ত্রণে আনতে অনেক সময় লাগছে। এই জায়গাটি একটি শিল্প কারখানা এলাকা। এখানে অধিকাংশ কারখানাতেই রাসায়নিক তৈরি হতো ও রাসায়নিক মজুত থাকতো, তার ফলেই কিন্তু আগুনের তীব্রতা এত বেশি হয়েছে। মোট দমকলের বারোটা ইঞ্জিন কাজ করছে। একটি ফোম টেন্ডার ও রয়েছে। খুব তাড়াতাড়ি আগুন নিয়ন্ত্রনে আনার জন্য রোবট আনা হয়েছে।

প্রথমে একটি স্যানিটাইজার গোডাউনে আগুন লেগেছিল তারপর সেই আগুন পাশের একটি নারকেল তেল কারখানায় ছড়িয়ে পড়ে। প্রবল হাওয়া চলার ফলে দ্রুত আগুন আশেপাশের কারখানাগুলোতে ছড়িয়ে পড়ে। কিভাবে আগুন লাগলো তা এখনো সঠিক বলা যাচ্ছে না। আগুন কিছুটা নিয়ন্ত্রণে এলেও এখনো পর্যন্ত তা সম্পূর্ণ নেভেনি।