মঙ্গলবার, ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

রাতের অন্ধকারে হাতির তান্ডব, দুটি দোকান ও দুটি বাড়ি ভেঙে হাতি খেয়ে গেল চাল, গম, ফল 

News Sundarban.com :
জুন ২৬, ২০২১
news-image

নিজস্ব সংবাদদাতা, বাঁকুড়া- রাতের অন্ধকারে গ্রামে ঢুকে দুটি দোকান ও দুটি বাড়ি ভেঙে চাল, গম, ফল খেয়ে অবাধে চম্পট দিল এক দাঁতাল। গতকাল রাতে ঘটনাটি ঘটেছে বাঁকুড়ার গঙ্গাজলঘাঁটি ব্লকের দেশুড়িয়া এলাকায়। হাতির হানায় চারটি বাড়িই ক্ষতিগ্রস্থ হয়। ক্ষতিগ্রস্থদের সরকারী নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণের আস্বাস দিয়েছে বন দফতর।

বাঁকুড়ার গঙ্গাজলঘাঁটি রেঞ্জের দেউলির জঙ্গলে সম্প্রতি ৬ টি দাঁতাল ঘাঁটি গাড়ে। এই হাতি গুলির পাশাপাশি ওই এলাকায় বেশ কিছুদিন ধরেই রয়েছে একটি রেসিডেন্সিয়াল দলছুট দাঁতাল। এলাকাবাসী ও বন দফতরের দাবি গতকাল গভীর রাতে দেউলীর জঙ্গল থেকে ওই রেসিডেন্সিয়াল হাতিটি খাবারের খোঁজে ঢুকে পড়ে দেশুড়িয়া মোড়ের বাজারে। সেখানে প্রথমে একটি ফলের দোকানে ও পরে একটি চালের দোকানে ঢুকে ফল ও চাল সাবাড় করে। পরে দেশুড়িয়া গ্রামে ঢুকে বিনা বাধায় আরো দুটি বাড়িতে ঢুকে বাড়িতে রাখা চাল ও গম খেয়ে ভোরের দিকে পার্শ্ববর্তী জঙ্গলে পালিয়ে যায়।

হাতির হানায় ওই দুটি দোকান ও দুটি বাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী ও স্থানীয় বাসিন্দাদের দাবি হাতিটি মাঝেমধ্যে লোকালয়ে ঢুকে ক্ষয়ক্ষতি চালালেও হাতিটিকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে তেমন উদ্যোগ নিচ্ছে না বন দফতর। বন দফতরের তরফে জানানো হয়েছে ক্ষয়ক্ষতি খতিয়ে দেখে ক্ষতিপূরণ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। প্রয়োজন বুঝে হাতিটিকে ড্রাইভ করে অন্যত্র নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হবে।