মঙ্গলবার, ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

বিক্ষোভ সভার মাধ্যমে পালিত হলো “কৃষিক্ষেত্র বাঁচাও – গণতন্ত্র বাঁচাও” দিবস 

News Sundarban.com :
জুন ২৬, ২০২১
news-image

নিজস্ব সংবাদদাতা, বাঁকুড়া: কর্পোরেট দখলদারির হাত থেকে কৃষি ও কৃষকদের বাঁচাতে এবং একই সঙ্গে শ্রমজীবি মানুষের অধিকার রক্ষায় সংযুক্ত কৃষক মোর্চা ডাক দিয়েছিলেন দেশজুড়েই ২৬শে জুন “কৃষিক্ষেত্র বাঁচাও – গণতন্ত্র বাঁচাও” দিবস হিসেবে দিনটি পালনের আর এই সর্বভারতীয় প্রতিবাদ দিবস পালনের কর্মসূচীতে সামিল হয়েছিলেন শ্রমিক সংগঠনগুলি ছাড়াও ছাত্র যুব মহিলা সংগঠনগুলি। উত্থাপন করা হয়েছিল নিম্নলিখিত ১০ দফা দাবী :

১) তিনটি কালা কৃষি আইন বাতিল করো।২) দেশের কৃষি ও কৃষকদের কর্পোরেটের গোলামে পরিণত করা চলবে না ৩) ফসলের ন্যূনতম সংগ্রহ মূল্য গ্যারেন্টি আইন চালু করতে হবে। ৪) শ্রমিকদের অধিকার হরণকারী ৪টি নয়া শ্রম কোড অবিলম্বে বাতিল করতে হবে।

৫) বিদ্যুৎ সংশোধনী বিল,২০২০ বাতিল করতে হবে ৬)চুক্তি চাষ এর মধ্য দিয়ে দেশের খাদ্য নিরাপত্তা কে ধ্বংস করা চলবে না৭) আয়কর দেন না এমন প্রতিটি পরিবারকে মাসে ৭৫০০টাকা দিতে হবে৮) প্রতিটি পরিবারকে মাসে১০ কেজি খাদ্যশস্য বিনামূল্যে রেশনে দিতে হবে৯) গ্রাম স্তর পর্যন্ত স্বাস্থ্যকেন্দ্রগুলোতে কোভিড পরীক্ষা ও চিকিৎসার সুব্যবস্থা করতে হবে১০) সমস্ত মানুষকে নির্দিষ্ট সময়সীমার মধ্যে বিনামূল্যে করোনা টিকা করন করতে হবে।

এই দাবীগুলিতে সারা দেশের মতো বাঁকুড়া জেলা সদরে মাচানতলায় মুখ্য ডাকঘরের সামনে অবস্থান ও বিক্ষোভ সভা সংগঠিত করলেন বামপন্থী গণ-সংগঠনগুলি। বিক্ষোভ সভা থেকে বিজেপি নেতৃত্বাধীন মোদী সরকার কর্পোরেটদের স্বার্থে দেশ তথা দেশের মানুষদের বিরুদ্ধে যেভাবে যুদ্ধ ঘোষনা করে চলেছেন এবং সরকার বিরোধী যে কোন প্রতিবাদকেই যেভাবে দেশদ্রোহিতা বলে চিহ্নিত করতে চাইছেন তার বিরুদ্ধে তীব্র ধিক্কার জানানো হয়। পাশাপাশি দেশ বাঁচানোর স্বার্থেই ১০ দফা দাবীর সমর্থনে এগিয়ে আসার জন্য সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানানো হয়।

সিআইটিইউ নেতা কিংকর পোশাকের পৌরহিত্যে এই বিক্ষোভ সভায় বক্তব্য রাখেন অভয় মুখার্জী(ডিওয়াইএফআই), মদন মাহাতো(সংযুক্ত কৃষক সভা),ভাস্কর সিনহা (এআইটিইউসি), বাবলু ব্যানার্জী(কৃষক ও ক্ষেতমজুর সমিতি),অনাথ মল্ল (টিইউসিসি), সঞ্জীব দাশগুপ্ত(কৃষক সভা) ও প্রতীপ মুখার্জী(সিআইটিইউ)।