মঙ্গলবার, ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

ইসরায়েল, পশ্চিম তীর ও গাজায় শান্তি আনতে চার দেশের পররাষ্ট্রমন্ত্রীকে ফোন মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

News Sundarban.com :
মে ১৭, ২০২১
news-image

কাতার, মিসর, সৌদি আরব ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীকে ফোন করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। স্থানীয় সময় গতকাল রোববার যুক্তরাষ্ট্রর পররাষ্ট্রমন্ত্রী এসব দেশের শীর্ষ নেতাদের সঙ্গে টেলিফোনে কথা বলেন বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।
এসব দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে আলোচনা করেছেন ব্লিঙ্কেন। ইসরায়েল, পশ্চিম তীর ও গাজায় শান্তি ফিরিয়ে আনতে কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুলরহমান আল-থানি ও ব্লিঙ্কেন নিজেদের মধ্যে আলোচনা করেছেন বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়।

ইরানের পক্ষ থেকে ফিলিস্তিনের ওপর ইসরায়েলি হামলা বন্ধে জাতিসংঘ ও মুসলিম দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। ইরানের এক শীর্ষ সেনা কর্মকর্তার ফিলিস্তিনের পাশে থাকার ঘোষণা দেওয়ার মধ্যে ইরানের দিক থেকে এমন আহ্বান করা হলো।

এদিকে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েল টানা অষ্টম দিনের মতো বিমান হামলা চালিয়ে যাচ্ছে।

সর্বশেষ আজ সোমবার ভোরে ৫৫টি বিমান হামলা চালিয়েছে বলে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়। এসব হামলায় তাৎক্ষণিকভাবে হতাহতের সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। তবে ইসরায়েলি বিমান হামলায় এখন পর্যন্ত অন্তত ১৯২ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। এদের মধ্য ৫৮টি শিশু ও ৩৪ জন নারী। ইসরায়েলি কর্তৃপক্ষ বলছে হামাসের রকেট হামলায় ২ শিশুসহ তাদের ১০ জন নিহত হয়েছেন।