শুক্রবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

অক্সিজেন থেরাপির ব্যাপারে বিশেষ নির্দেশিকা আনল রাজ্য

News Sundarban.com :
মে ১১, ২০২১
news-image

অক্সিজেন থেরাপির ব্যাপারে বিশেষ নির্দেশিকা আনল রাজ্য সরকার। Covid patient-এর ক্ষেত্রে খুব নিখুঁত ভাবে অক্সিজেন মনিটরিং প্রয়োজন (Meticulous monitoring of oxygen therapy)। রাজ্য সরকারের স্বাস্থ্য দফতর জানাচ্ছে, কোভিড রোগীর চিকিৎসার ক্ষেত্রে অক্সিজেন দিতে গিয়ে অধিকাংশ চিকিৎসকই অতিরিক্ত অক্সিজেন দিয়ে থাকেন। যার ফলে কৃত্রিম অক্সিজেন সঙ্কট তৈরি হওয়ার উপক্রম হয়। এটা বন্ধ করতে হবে। স্বাস্থ্য দফতরের নির্দেশিকা মোতাবেক, এই দিকে খেয়াল রাখাটাই মূল ব্যাপার (key element of management of
Covid patients as per state protocol)।  অক্সিজেনের অতিরিক্ত (Overuse of oxygen) ব্যবহার এক সাধারণ প্রবণতা। বলা হয়েছে, রোগীর প্রাথমিক স্টেবিলাইজেশনের পরে তাঁর oxygen saturation লেভেল থাকা দরকার ৯২%-৯৬% -এর মধ্যে। এবং তখন এর চেয়ে অক্সিজেন-মাত্রা বাড়ালেও কোনও লাভ হয় না।

বলা হয়েছে, ডাক্তারেরা যেন তাঁদের প্রেসক্রিপশনে পরিষ্কার করে এই initial oxygen flow rate-এর কথাটা লিখে দেন। এবং সেটা মেনে সংশ্লিষ্ট নার্স যেন রোগীর ‘অক্সিজেন ফ্লো’ বাড়ানো বা কমানোর কাজটা করেন।

এই নির্দেশিকায় কোভিড রোগীদের অক্সিজেন-ট্রিটমেন্ট দেখভালের জন্য কিছু পরিকল্পনা করা হয়েছে। সেই মোতাবেক প্রতিটি কোভিড হাসপাতালে অবশ্যই  একজন করে Asst. Superintendent (NM) থাকবেন।

যিনি এই overall Oxygen-managementটা দেখবেন। স্টক কতটা আছে, কবে ফুরোতে পারে, কবে আবার তা আনাতে হবে, এসব দেখা তাঁর দায়িত্ব। অপচয় রোখাটাও তাঁর দায়িত্ব। প্রতিটি হাসপাতালে Oxygen management-এর জন্য Nursing officer in-charge হিসেবে মেডিক্যাল কর্মীরা থাকবেন। কোভিড রোগীদের অক্সিজেনের প্রয়োজনের বিষয়টি দেখবেন। হাসপাতালের Superintendent নিজে  CPMS data এবং Oxygen-এর ব্যবহারের ব্যাপারটা আগাগোড়া দেখবেন।-zee24