শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মিয়ানমারের পূর্বাঞ্চলে সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহীদের তুমুল লড়াই

News Sundarban.com :
এপ্রিল ২৭, ২০২১
news-image

মিয়ানমারের পূর্বাঞ্চলে থাই সীমান্তের কাছে আজ মঙ্গলবার সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহীদের তুমুল লড়াইয়ের খবর পাওয়া গেছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

খবরে বলা হয়, সংখ্যালঘু কারেন জাতিগোষ্ঠীর বিদ্রোহীরা একটি সেনাঘাঁটিতে হামলা করলে দুই পক্ষের মধ্যে তীব্র লড়াই শুরু হয়। মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর সেনাবাহিনীর সঙ্গে কারেন বিদ্রোহীদের যতগুলো লড়াই-সংঘাত হয়েছে, তার মধ্যে আজ সবচেয়ে তীব্র ছিল।

কারেন বিদ্রোহীদের সঙ্গে মিয়ানমারের সেনাবাহিনীর তীব্র সংঘাতের ঘটনা এমন একসময় ঘটল, যখন দেশটিতে অস্থিরতার অবসানে আহ্বান জানিয়ে পাঁচ দফা প্রস্তাব দিয়েছে আঞ্চলিক জোট আসিয়ান। আসিয়ানের প্রস্তাব ইতিবাচকভাবে বিবেচনার কথা জানিয়েছে মিয়ানমারের সামরিক জান্তা।

মিয়ানমারে রক্তপাত বন্ধের পথ খুঁজতে গত সপ্তাহান্তে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় সদস্যদেশগুলোর সম্মেলন আয়োজন করে আসিয়ান। বিক্ষোভ দমনের নামে রক্তপাত বন্ধ, আলোচনার পথ খোলা রাখা, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও রাজবন্দীদের মুক্তি—মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইয়ের কাছে মোটা দাগে এই প্রস্তাবগুলো রাখেন আসিয়ানের নেতারা। মিয়ানমারের জান্তাপ্রধান এই সম্মেলনে উপস্থিত ছিলেন।