শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইংলিশ ক্লাবগুলোর বিশ্বাসঘাতকতার কথা বুঝিয়ে দিয়েছেন পেরেজ

News Sundarban.com :
এপ্রিল ২২, ২০২১
news-image

বছরের পর বছর ধরে খেটখুটে একটা পরিকল্পনা ফেঁদেছিলেন তাঁরা। বিশ্বব্যাপী ফুটবলপ্রেমীদের জোর আন্দোলন ও চারপাশ থেকে ধেয়ে আসা সমালোচনায় সেই পরিকল্পনা প্রায় ভেস্তে গেছে। এখন এই ব্যর্থতার দায় তো কাউকে না কাউকে নিতে হবে! ফ্লোরেন্তিনো পেরেজ সেই দায় চাপালেন ইংলিশ ক্লাবগুলোর কাঁধে।

বলা হচ্ছে ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে। প্রস্তাবিত এই লিগ মাঠে গড়ালে পাল্টে যেত ইউরোপিয়ান ফুটবলের মানচিত্র। ঐতিহ্যের চ্যাম্পিয়নস লিগ হয়তো বিলুপ্তই হয়ে যেত। শুরুতে ১২টি ক্লাব একজোট হয়ে এই লিগ আয়োজন করতে চেয়েছিল। কিন্তু তুমুল সমালোচনার মুখে ইংল্যান্ডের ৬টি ক্লাব সুপার লিগের জোট থেকে বেরিয়ে আসে।

এরপর ইতালি ও স্পেন মিলিয়ে একে একে চারটি ক্লাব ইংলিশদের পথ অনুসরণ করে সরে দাঁড়ায় সুপার লিগ থেকে। বাকি রয়েছে শুধু দুটি ক্লাব—রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।

সবকিছুর পতন এত দ্রুত হচ্ছে, বোঝাই যাচ্ছে, সুপার লিগের পরিকল্পনা শুধু কাগজেই থাকছে। মাঠে আর গড়াচ্ছে না। এখন এই ব্যর্থতা নিয়ে পেরেজ বলেছেন, সুপার লিগে অংশ নিতে প্রতিজ্ঞাবদ্ধ থাকার পরও নিজেদের অনিচ্ছা বাকিদের মধ্যে ‘সংক্রমিত’ করেছে ইংলিশ ক্লাবগুলো—তাতেই ভেঙে পড়েছে সব পরিকল্পনা।

আর্সেনাল, টটেনহাম, ম্যানচেস্টার সিটি, চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল সরে এসেছে সুপার লিগের জোট থেকে। বিশ্বব্যাপী তাদের ভক্তকুল, স্পনসর ও অ্যাসোসিয়েশনের তুমুল নিন্দার কারণেই এমন সিদ্ধান্ত নেয় ক্লাবগুলো। কারণ, সুপার লিগ বাস্তবায়িত হলে চ্যাম্পিয়নস লিগ গুরুত্ব হারাত। এত দিনের ঐতিহ্যবাহী এই টুর্নামেন্ট সম্ভবত বিলোপ হয়ে যেত।

সুপার লিগে প্রচুর টাকা আয়ের সুযোগ থাকায় ফুটবলপ্রেমীরা এই টুর্নামেন্টকে ‘লোভীদের লিগ’ আখ্যা দিয়েছিলেন। এদিকে পেরেজ তো সুপার লিগের সভাপতি, পরিকল্পনা ভেস্তে যাওয়ায় স্বাভাবিকভাবেই তাঁর ফুঁসে ওঠার কথা। সেই রাগটাই তিনি ঝেড়েছেন ইংলিশ ক্লাবগুলোর ওপর। পেরেজের দাবি, ইংলিশ ক্লাবগুলো সুপার লিগ থেকে সরে এসে এই টুর্নামেন্টে থাকার যে আইনি চুক্তি করেছিল, তা লঙ্ঘন করেছে। সরাসরি বিশ্বাসঘাতকতার কথা না বললেও পেরেজ বুঝিয়ে দিয়েছেন, ইংলিশ ক্লাবগুলো কথা দিয়ে কথা রাখেনি।