বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনায় দশম শ্রেণির পরীক্ষা বাতিল, দ্বাদশেরও আপাতত স্থগিত

News Sundarban.com :
এপ্রিল ১৪, ২০২১
news-image
ভারতে দেশজুড়ে বেড়েছে করোনাভাইরাসের প্রকোপ। দেশটির ১১ রাজ্যে ভয়াবহ আকার ধারণ করেছে মারণ ভাইরাসের সংক্রমণ। আর সেই কারণেই আজ বুধবার ছাত্রছাত্রীদের পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। সাম্প্রতিক করোনা পরিস্থিতিতে ভারতের কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই) এ বছরের দশম শ্রেণির পরীক্ষা বাতিল করেছে। দ্বাদশ শ্রেণির পরীক্ষা আপাতত স্থগিত।

আজ বুধবার সকালে (গত ২৪ ঘণ্টায়) ১ লাখ ৮৪ হাজার ৩৭২ জনের করোনার সংক্রমণ ধরা পড়ে। আর মৃত্যু হয়েছে ১ হাজার ২৭ জনের। এটি এক দিনের সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড।

দেশে করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের পরিপ্রেক্ষিতে বোর্ডের পরীক্ষা পিছিয়ে দেওয়া বা বাতিলের দাবি করেছিলেন শিক্ষা-সংশ্লিষ্ট ব্যক্তিরা। এরই মধ্যে আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বৈঠকে পরীক্ষা বাতিল ও স্থগিতের সিদ্ধান্ত হয়। বৈঠকের পর জানানো হয়, দশম শ্রেণির পরীক্ষার ফল বোর্ডের তৈরি নীতিমালা ও মাপকাঠি অনুযায়ী নির্ধারণ করা হবে। আর করোনা পরিস্থিতি কেমন থাকে, তা দেখে পরে দ্বাদশ শ্রেণির পরীক্ষা কবে হবে, সেই সিদ্ধান্ত নেওয়া হবে। ভারতের শিক্ষা বোর্ড আগামী ১ জুন করোনা পরিস্থিতির পর্যালোচনা করবে।

আগামী ৪ মে থেকে দুই শ্রেণিরই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। আর ১৪ জুন পর্যন্ত এ পরীক্ষা হওয়ার কথা ছিল।

বৈঠকের পর সাংবাদিকদের ভারতের কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রাম নরেশ পোখরিয়াল বলেন, পর্যালোচনার পরই দশম শ্রেণির শিক্ষার্থীদের পরের শ্রেণিতে ওঠার ব্যবস্থা হবে।